ভুয়া নাম-ঠিকানায় ৩ রোহিঙ্গার নামে ‘পাসপোর্ট’

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় কক্সবাজার থেকে আসা এক ব্যক্তিকে তল্লাশি করে তিনটি বাংলাদেশি পাসপোর্ট পাওয়া গেছে। পুলিশ জানিয়েছে, যেসব নাম-ঠিকানা ব্যবহার করে এসব পাসপোর্ট তৈরি করা হয়েছে, তার কোনো সত্যতা ওই ঠিকানায় পাওয়া যায়নি। ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে তৈরি এসব পাসপোর্ট কক্সবাজারে বসবাসরত রোহিঙ্গাদের কাছে সরবরাহ করা হতো। বাংলাদেশি সাজিয়ে রোহিঙ্গাদের বিদেশে পাঠানোর চেষ্টায় এসব পাসপোর্ট তৈরি করা হয়। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে কর্ণফুলী উপজেলার শাহ আমানত সেতু সংলগ্ন মইজ্জ্যারটেক মোড়ে চেকপোস্টে তল্লাশির সময় ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতার মোহাম্মদ হোসাইন (৩৫) কক্সবাজার জেলার রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের পাইন বাগান গ্রামের মৃত আব্দুল করিমের ছেলে। পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে গ্রেফতার হোসাইনের ব্যাগে তল্লাশি করে তিনটি বাংলাদেশি পাসপোর্ট পাওয়া যায়। তিনটি পাসপোর্টের একটি জাহেদা বেগম, আরেকটি মোজাফফর আলম এবং তৃতীয়টি মোহাম্মদ ইয়াসিনের নামে ২০১৭ সালে ইস্যু করা হয়েছে। দু’টি পাসপোর্টে চট্টগ্রামের আনোয়ারা উপজেলা এবং আরেকটিতে নোয়াখালীর সেনবাগ উপজেলাকে ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে।

কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ বলেন, ‘আনোয়ারা এবং নোয়াখালীর সেনবাগে যে ঠিকানা ব্যবহার করে পাসপোর্টগুলো তৈরি হয়েছে সেখানে আমরা তদন্ত করে পাসপোর্টে উল্লিখিত নামের কোনো বাসিন্দা পাইনি। বাবা-মা হিসেবে যাদের নাম উল্লেখ করা হয়েছে, কোনোসময় এই নামে কারও অবস্থানের তথ্যও পাওয়া যায়নি। আমরা নিশ্চিত হয়েছি যে, ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে এসব পাসপোর্ট তৈরি করা হয়েছে।’

‘গ্রেফতার ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে সে স্বীকার করে যে, পাসপোর্টগুলো কক্সবাজারে আশ্রয়রত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের জন্য তৈরি করা হয়েছে। সে ঢাকায় একটি ট্রাভেল এজেন্সিতে পাসপোর্টগুলো নিয়ে যাচ্ছিল। ট্রাভেল এজেন্সিতে পাসপোর্ট পৌঁছে দেওয়া পর্যন্ত তার দায়িত্ব ছিল। আমাদের ধারণা, পাসপোর্টগুলো ট্রাভেল এজেন্সিতে পৌঁছানোর পর আনুষাঙ্গিক প্রক্রিয়া শেষে তিন রোহিঙ্গাকে বাংলাদেশি সাজিয়ে বিদেশে পাঠানো হতো।’

পুলিশ ভেরিফিকেশনে ভুয়া নাম-ঠিকানা ব্যবহারের বিষয়টি শনাক্ত না হওয়ার বিষয়ে জানতে চাইলে ওসি দুলাল মাহমুদ বলেন, ‘কেন পুলিশ ভেরিফিকেশনে বিষয়টি শনাক্ত হলো না, বা কোন প্রক্রিয়ায় কাকে ম্যানেজ করে এই পাসপোর্ট তারা পেল- সেটা তদন্তে বের হয়ে আসবে।’ গ্রেফতার মোহাম্মদ হোসাইনের বিরুদ্ধে ভুয়া তথ্য দিয়ে পাসপোর্ট প্রণয়ন ও অন্যের পাসপোর্ট নিজের দখলে রাখার অপরাধে কর্ণফুলী থানায় মামলা দায়ের হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published.