প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অংশগ্রহণ ও সফরের অভিজ্ঞতা বিনিময়ে সংবাদ সম্মেলনে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৪ অক্টোবর) বিকেল ৪টায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি সংযুক্ত থাকবেন। এছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা ও আমন্ত্রিত সাংবাদিকরা ভার্চুয়ালি সংযুক্ত থাকতে পারবেন। রোববার (৩ অক্টোবর) প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সংবাদ সম্মেলনের ব্যাপারে জানিয়েছেন। এর আগে, যুক্তরাষ্ট্র সফর শেষ করে ওয়াশিংটন ডিসি থেকে ফিনল্যান্ডের হেলসিঙ্কি হয়ে শুক্রবার (১ অক্টোবর) রাতে দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

১৯-২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিয়ে বাংলায় ভাষণ দেন তিনি। জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইডলাইনে কয়েকটি উচ্চ পর্যায়ের বৈঠকেও অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ২৫ সেপ্টেম্বর তিনি ওয়াশিংটন ডিসির উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেন। এদিকে, ২০ সেপ্টেম্বর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার সম্মানে জাতিসংঘ সদর দফতরের নর্থ লনের ইউএন গার্ডেনে একটি চারাগাছ রোপণ এবং একটি বেঞ্চ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক’ শীর্ষক একটি ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা। সেখানে জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের পথে বাংলাদেশের সাফল্যের স্বীকৃতি হিসেবে ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ পান তিনি। পরদিন জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উদ্বোধনী পর্বে অংশ নেন প্রধানমন্ত্রী। ওই দিন বিকেলে তিনি ‘ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ দেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আয়োজনে ‘হোয়াইট হাউস গ্লোবাল কোভিড-১৯ সামিট: এনডিং দ্য প্যানডেমিক অ্যান্ড বিল্ডিং ব্যাক বেটার’ শীর্ষক সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেন শেখ হাসিনা। সফরকালে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ এবং ভিয়েতনামের প্রেসিডেন্ট নিউয়েন হুয়ান ফুকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশপাশি জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন

Your email address will not be published.