ঋণের টাকায় হোটেল রেডিসনে ওয়াসার বিলাসিতা!

এব্যপারে  চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী ও পতেঙ্গা বুষ্টিং পাম্প ষ্টেশনের প্রকল্প পরিচালক (পিডি) মো. মাকসুদ আলম বলেন হোটেল রেডিসন ব্লু একটি ব্যয়বহুল স্থান বটে তবে তারা আমাদের সর্বোচ্চ ছাড় দিয়েছে যার জন্য আমরা মাত্র ২ লাখ টাকার মধ্যে আমাদের অনুষ্ঠান সম্পন্ন করতে পেরেছি। এতো দামি জায়গায় না করে অন্য কোথাও আরো কম খরচে করতে পারতেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন করতে পারতাম তবে এই অনুষ্ঠানে মন্ত্রী মহোদয়, চট্টগ্রামের মেয়র, একাধিক এমপি সচিবসহ অনেক ভিভিআইপিদের সম্মানার্থেই ওখানে করা হয়েছে।  মন্ত্রী মহোদয় বলেছেন ওখানে অনুষ্ঠান করার জন্য। টাকা মন্ত্রী দিয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন টাকা দেওয়া হয়েছে ওয়াসার প্রকল্পের ফান্ড থেকেই।

এব্যপারে কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি এস.এম. নাজের হোসাইন বলেন ঋণের টাকায় বাস্তবায়ন হয় ওয়াসার বেশিরভাগ প্রকল্প এছাড়া এটি একটি সেবামুলক প্রতিষ্ঠান আর এর বেশিরভাগ গ্রাহকই নিম্ন আয়ের ক্ষেত্র বিশেষ একটি টাকাও তাদের  জন্য অনেক বড় যেহেতু পানির দাম নির্ধারণের ক্ষেত্রে প্রকল্পের যাবতীয় খরচ হিসেব করেই ধরা হবে তাই অতিরিক্ত খরচের ধায় জনসাধারণের কাধেই এসে পড়বে। সেবার মন-মানসিকতা নিয়ে কাজ করলে অতিরিক্ত খরচ না করে পানির দাম কম রাখতে তারা গুরুত্বপুর্ণ ভুমিকা রাখতে পারে।
এব্যপারে জানতে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহর মোবাইলে কল ও বার্তা দিয়েও কোন জবাব পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত শনিবার চট্টগ্রামে হোটেল রেডিসন ব্লুতে চট্টগ্রাম ওয়াসার অধীন ‘পতেঙ্গা বুষ্টিং পাম্প ষ্টেশনের’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

এসময় মন্ত্রী বলেন ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণের আগে নগরীতে জনগণ নিরাপদ সুপেয় পানি সংকটে ভুগছিল ৩৬ কোটি লিটার পানির চাহিদার বিপরীতে ওয়াসা তখন ১৩-১৪ কোটি লিটার পানি সরবরাহ করত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার চট্টগ্রামে নিরাপদ ও সুপেয় পানি সরবরাহের যে প্রতিশ্রুতি দিয়েছিলো তা বাস্তবায়ন করেছে। আজকে সারা চট্টগ্রাম পানি পাচ্ছে। তিনি আরও বলেন, চট্টগ্রামের উন্নয়নে সরকার সবসময় অগ্রাধিকার দিয়ে থাকে। কিন্তু এই অগ্রাধিকারের সুযোগ আপনাদের কাজে লাগাতে হবে। চট্টগ্রাম বাংলাদেশের অর্থনৈতিক গেটওয়ে। নদীর আশেপাশে আবর্জনা পড়ে থাকছে, জায়গা ইজারা নিয়ে ইন্ডাস্ট্রি করে দখল করা হচ্ছে। যা কখনোই কাম্য নয়। এটি কোনো দস্যুর দেশ নয়।

উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসার বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ড. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী, বোয়ালখালীর এমপি দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোসলেস উদ্দিন চৌধুরী, চন্দনাইশের সাংসদ  নজরুল ইসলাম, সাতকানিয়া-লোহাগাড়া আসনের সাংসদ ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ ও চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামীলীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন।

এই বুস্টার মেশিনের মাধ্যমে দৈনিক সাড়ে ৪ কোটি লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে বলে অনুষ্ঠানে জানানো হয়। এর আগে, চট্টগ্রাম ওয়াসা কর্তৃক বাস্তবায়ণাধীন রাঙ্গুনিয়া শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প ইউনিট-১ ও ইউনিট-২ পরিদর্শন করেন স্থানীয় সরকার মন্ত্রী।

মন্তব্য করুন

Your email address will not be published.