মিয়ানমারে ১ লাখ ২৫ হাজারেরও বেশি শিক্ষক বরখাস্ত!

ইন্টারন্যাশনাল ডেস্ক : গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর মিয়ানমারজুড়ে শুরু হওয়া আইন অমান্য আন্দোলনে অংশ নেওয়ায় কর্তৃপক্ষ ১ লাখ ২৫ হাজারেরও বেশি স্কুল শিক্ষককে বরখাস্ত করেছে।

মিয়ানমার শিক্ষক ফেডারেশনের এক কর্মকর্তা এ তথ্য দিয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

দেশটিতে নতুন শিক্ষাবর্ষ শুরুর কয়েকদিন আগে বিপুল সংখ্যক শিক্ষককে বরখাস্ত করার এ খবর এল। অভ্যুত্থানবিরোধী আন্দোলনের অংশ হিসেবে মিয়ানমারের অনেক শিক্ষক ও অভিভাবক এবারের শিক্ষাবর্ষ বয়কট করছেন।

দশককাল গণতান্ত্রিক সংস্কারের পর চলতি বছরের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে দেশটির নিয়ন্ত্রণ নেয় সামরিক বাহিনী। এর প্রতিবাদে গত কয়েক মাস ধরে চলা আন্দোলন ইতোমধ্যে দেশটিকে প্রায় পঙ্গু করে দিয়েছে।

শনিবার পর্যন্ত সামরিক কর্তৃপক্ষ এক লাখ ২৫ হাজার ৯০০ স্কুল শিক্ষককে বরখাস্ত করেছে বলে জানিয়েছেন শিক্ষক ফেডারেশনের ওই কর্মকর্তা।
নিপীড়ন নেমে আসতে পারে এই ভয়ে নিজের নাম বলতে রাজি না হওয়া এই শিক্ষক জানান, অসন্তোষ উসকে দেওয়ার অভিযোগে তার নাম আগে থেকেই জান্তার ‘ওয়ান্টেড লিস্টে’ আছে।

দুই বছর আগের জরিপ অনুযায়ী, মিয়ানমারে মোট স্কুল শিক্ষকের সংখ্যা ৪ লাখ ৩০ হাজার।
‘এগুলো আসলে বার্তা, লোকজনকে কাজে ফিরতে হুমকি হিসেবে দেওয়া হয়েছে। যদি সত্যিই সত্যিই তারা এত লোককে চাকরিচ্যুত করে, তাহলে সমগ্র সিস্টেম বন্ধ হয়ে যাবে,’ বলেছেন তিনি।

তিনি জানান, তার বিরুদ্ধে যেসব অভিযোগ আছে, কাজে ফিরলে তা তুলে নেওয়া হবে বলে তাকে জানানো হয়েছে।
শিক্ষকদের বরখাস্ত করার প্রসঙ্গে সামরিক জান্তার মুখপাত্র বা মিয়ানমারের শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিক্রিয়া নিতে পারেনি রয়টার্স।

মন্তব্য করুন

Your email address will not be published.