নাফ নদীতে ট্রলার বিকল, ৯৯৯-এ ফোন কলে ৩৮ পর্যটক উদ্ধার

 

সেন্টমার্টিন দ্বীপ যাওয়ার পথে কক্সবাজারের নাফ নদীতে বিকল হয়ে পড়েছিল একটি নৌযান। নারী-শিশুসহ ৩৮ জন পর্যটক ছিলেন তাতে। বিপদ বুঝে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন দেন ওই ট্রলারে থাকা একজন পর্যটক। তাতে সাড়া দিয়ে নাফ নদীতে ভাসতে থাকা বিকল নৌযানটি মেরামত করে পর্যটদের নিরাপদে সেন্টমার্টিন যাওয়ার ব্যবস্থা করে দিয়েছে কক্সবাজারের টেকনাফ থানা পুলিশ।

শুক্রবার (২৭ আগস্ট) জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, শুক্রবার বিকেল সাড়ে ৩টায় ৯৯৯ কলটেকার কনস্টেবল রাজু আহমেদ একটি কল রিসিভ করেন। ওই কলে আকবর হোসেন নামে একজন কলার জানান, কক্সবাজারের টেকনাফ থানার নাফ নদীতে তারা ১২ জন নারী ও দুই শিশুসহ মোট ৩৮ জন পর্যটক টেকনাফ থেকে সেন্টমার্টিনের পথে রওনা হয়েছিলেন। পর্যটকদের মধ্যে ঢাকা, কুমিল্লা ও রাজশাহীর এবং স্থানীয় কিছু পর্যটকও ছিলেন।

ওই কলার জানান, যাত্রার কিছুক্ষণ পরই তাদের ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। অনেক চেষ্টা করেও মাঝি ইঞ্জিন ঠিক করতে পারেনি। কোনো উপায় না পেয়ে তিনি ৯৯৯ নম্বরে ফোন করে তাদের উদ্ধারে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান।

৯৯৯ থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি টেকনাফ থানা পুলিশ এবং নৌপুলিশ নিয়ন্ত্রণ কক্ষকে অবহিত করে নদীতে আটকে পড়া পর্যটকদের উদ্ধারের ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়। ৯৯৯ ডিসপাচার উপপরিদর্শক (এসআই) শাহরিয়ার রুবেল এবং ৯৯৯ ডিউটি টিম সুপারভাইজার পুলিশ পরিদর্শক নুর মোহাম্মদ বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট থানা পুলিশ ও কলারের সঙ্গে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে শুরু করেন।

৯৯৯ থেকে খবর পেয়ে টেকনাফ থানা পুলিশের একটি উদ্ধারকারী দল একজন ইঞ্জিন মেরামতকারী মেকানিকসহ রওনা দেয়।

পরে উদ্ধারকারী পুলিশ দলের সহকারী উপপরিদর্শক (এএসআই) মিজান ৯৯৯-কে ফোনে জানান, তারা পর্যটকদের জন্য খাবার ও পানীয় নিয়ে গিয়েছিলেন। ট্রলারে আটকে পড়া পর্যটকদের সেগুলো সরবরাহ করেছেন। এরপর মেকানিক ইঞ্জিন মেরামত করে দিলে পর্যটকদের নিয়ে ট্রলারটি সেন্টমার্টিনের পথে রওনা দেয় এবং নিরাপদে গন্তব্যে পৌঁছে যায়।

মন্তব্য করুন

Your email address will not be published.