আনোয়ারায় হাসপাতালের পরিত্যক্ত ভবনে উচ্ছেদ অভিযান

জাহিদ হাসান হৃদয়ঃ (আনোয়ারা,চট্টগ্রাম)

সত্তরের দশকে নির্মিত হওয়া চট্টগ্রামের আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দীর্ঘদিন ধরে পড়ে থাকা পরিত্যক্ত ভবনে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদলত।

সোমবার (০৮ নভেম্বর) বেলা বারোটার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ ও সহকারী কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরীর নেতৃত্ব এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এসময় পরিত্যক্ত ভবনটিতে দীর্ঘ ২১বছর ধরে বসবাস করে আসা ১২টি পরিবারকে উচ্ছেদ করা হয়।

হাসপাতাল সূেত্র জানা যায়, ১৯৭০ বা ৭২ দিকে নির্মিত হয় এই হাসপাতালটি। পরবর্তীতে ১৯৮৭ সালের দিকে নতুন স্বাস্থ্য কমপ্লেক্স নির্মিত হলে এই হাসপাতালটি তখন থেকে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে।

স্থানীয়রা জানায়, নতুন হাসপাতাল নির্মিত হলে এটি পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে। পরবর্তীতে বিভিন্ন জায়গা হতে এখানে কিছু ভাসমান লোক স্থায়ীভাবে বসবাস শুরু করতে থাকে । যাদের নামে বিভিন্ন থানায় অপরাধ কর্মকাণ্ডের সাথে জড়িত থাকায় একাধিক মামলাও রয়েছে।

স্থানীয়রা আরো জানায়, তারা দীর্ঘদিন ধরে এখানে নানা অপরাধ কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট। দীর্ঘদিন ধরে তারা মাদক সেবন, চুরি-ডাকাতিসহ নানা অপরাধমূলক কার্যক্রম করে আসছে। স্থানীয়রা এসব কাজে বাঁধা প্রদান করলে তাদের সাথে একাধিকবার রক্তক্ষয়ী সংঘর্ষ হয় বলেও জানান তারা।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, এটি একটি সরকারি পরিত্যক্ত ভবন। দীর্ঘদিন ধরে অচল অবস্থায় পড়ে আছে। এখানে যে সব লোক রয়েছে তারা নানা রকম অপরাধের সাথে জড়িয়ে পড়েছে। যার ফলে আইনশৃংঙ্খলার অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার আবেদনের পরিপেক্ষিতে এখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। আগামী পরশুদিন বিল্ডিং গুলি ভেঙে দিয়ে স্থায়ীভাবে জায়গাটি খালি করা হবে বলেও তিনি জানান।

মন্তব্য করুন

Your email address will not be published.