এবার লংগদুতে ১৪৪ ধারা

রাঙামাটি প্রতিনিধি

আওয়ামী লীগ-বিএনপির অনাঙ্ক্ষিত সংর্ঘষ এড়াতে এবার রাঙামাটির লংগদু উপজেলায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

রবিবার (২৮ আগস্ট) রাতে এ সংক্রান্ত এক গণবিজ্ঞপ্তি জারি করেন লংগদু ইউএনও (অতিরিক্ত দায়িত্ব) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফজলুর রহমান।

গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৯ আগস্ট লংগদু উপজেলার লংগদু ইউনিয়ন এবং মাইনীমুখ ইউনিয়ন এলাকায় জ্বালানী তেল, পরিবহন ভাড়া ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপির ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে লংগদু উপজেলা বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি গ্রহণ করেছেন। অন্যদিকে একই স্থানে, একই তারিখ ও সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ লংগদু উপজেলা শাখা এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে সভা ও সমাবেশের আয়োজন করবেন মর্মে সংবাদ পাওয়া গেছে।

আরও জানানো হয়, একইস্থানে, একই তারিখ ও সময়ে বাংলাদেশের দুইটি বৃহত্তর রাজনৈতিক দলের আহত কর্মসূচির কারণে জনজীবনের অসুবিধা ও উপজেলার স্বাভাবিক শান্তি শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। যেহেতু জনস্বার্থে লংগদু উপজেলায় শান্তিপূর্ণ পরিবেশ অক্ষুন্ন রাখা অপরিহার্য। যে কারণে ২৯ আগস্ট সকাল ৬টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত লংগদু উপজেলার লংগদু ইউনিয়ন এবং মাইনীমুখ ইউনিয়ন ও তার আশেপাশের এলাকায় সকল প্রকার সভা সমাবেশ, মিছিল মিটিং, লোক সমাগম এবং চার বা ততোধিক ব্যক্তির একত্রে চলাচল ও আইনশৃঙ্খলা পরিপন্থী সকল অবৈধ কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করে অস্ত্র উল্লিখিত স্থানে ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা জারি করলাম।

এ আদেশ সরকারি কর্মকর্তা-কর্মচারী, জরুরী সেবা, স্বাভাবিক কাজে নিয়োজিত এবং আইনশৃঙ্খলা রক্ষার কাজে জড়িত ব্যক্তিবর্গের জন্য প্রযোজ্য হবে না

প্রসঙ্গত, এর আগে শনিবার (২৭ আগস্ট) রাতে এক গণবিজ্ঞপ্তিতে রোববার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জেলার কাপ্তাই উপজেলায় ১৪৪ জারি করে উপজেলা প্রশাসন। যদিও কোনো রাজনৈতিক দল কর্মসূচি পালন না করলেও মানুষের জীবনযাত্রা স্বাভাবিকই ছিল।

মন্তব্য করুন

Your email address will not be published.