পৌর সদরের রাস্তায় রাস্তায় অবৈধ দোকানপাট-মালামাল, সাধারণ মানুষের ভোগান্তি

আট ফুট সড়কের তিন থেকে চার ফুট জুড়ে দোকানের মালামাল। বাকি অংশে মালামাল লোড আনলোড নইলে সিএনজি, অটোরিকশার অবৈধ পার্কিং। বাকি অংশে গাড়ি আসা যাওয়ার প্রতিযোগিতা। নিত্যকার এমন চিত্র সাতকানিয়া পৌরসদরের ডলুব্রিজ, স্টেশন রোড, আদালত সড়ক, কানুপুকুর পাড়, স্কুল রোড, মেয়র গলিতে। বছর দুয়েক আগে বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। আদালতের নিষেধাজ্ঞার পরেও কোন কিছু কানে নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে গত সপ্তাহে অটোরিকশার ধাক্কায় এক শ্রমিকের মৃত্যুর পর টনক নড়ে তাদের। প্রথমে দোকান মালিককে প্রশাসনের জরিমানা, পরে অটোরিকশা চালককে গ্রেপ্তার করে পুলিশ। এখানেই শেষ। এরপরও প্রতিদিন অবৈধ পার্কিং দোকানপাট বসলেও এ পর্যন্ত আর কোন ব্যবস্থা নিতে দেখা যায়নি।

বুধবার সরেজমিনে দেখা গেছে, খোদ মেয়রের বাড়ির রাস্তার দুপাশ জুড়ে অবৈধ মালামাল রেখে দখল করেছে দোকানিরা। আমির হোসেন ষ্টোর,ইউসুপ স্টোর,আলী হোসেন ষ্টোর, ইসহাক স্টোর এরা এদের মুদির দোকানের মালামাল তথা ময়দার বস্তা চালের বস্তা বাইরে রেখে রীতিমত এই ঝামেলা করে যাচ্ছে।পাইকারির আড়ত খ্যাত ওই সড়কে বেশিরভাগ সময়ে লেগে থাকে মালামাল লোড আনলোড। অপর প্রান্তে কোনোমতে রিকশা চলা গেলেও পথচারী হাটার কোন জোঁ থাকে না। একইদশা আদালত সড়ক থেকে বালিকা স্কুল পর্যন্ত।

অন্যদিকে পোস্ট অফিস মোড় থেকে স্টেশন রোড পর্যন্তও একই দশা। অবৈধ দোকানপাট, সড়কের ওপর দোকানের মালামাল আর অবৈধ অটোরিকশার দাপটে সড়কটিতে হেঁটে চলা দায়।

পৌর সদরের মধ্যেই আদালত, উপজেলা কমপ্লেক্স, থানা, পোস্ট অফিস, হাসপাতাল, ভূমি অফিস এসব থাকায় ১৭ ইউনিয়নের মানুষের আনাগোনা থাকে নিত্যদিন। এতে করে রোগী, বিচারপ্রার্থীরা বেশ দুর্ভোগ পোহাচ্ছেন।

সাতকানিয়া আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট সুনীল বড়ুয়া জানান, সাংবাদিক সৈয়দ আককাসের সকালের সময়ের প্রতিবেদনের আলোকে ২০২০সালের ১৯শে সেপ্টেম্বর আমরা সাতকানিয়া সিনিয়র সহকারি জজ আদালত থেকে একটি অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ নিয়েছিলাম যাতে আদালত সড়ক উন্মুক্ত থাকে। কিন্তু সেটা হলোনা আর।
পরিশেষে একই ধরণের অসতর্কতার কারণে ২দিন আগে একটি ছেলেও নিহত হলো। আমরা আদালতের দেয়া আদেশ বাস্তবায়নে কার্যকর ভূমিকা দেখতে চাই।

একই কথা বলেন, সাতকানিয়া আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক ও সাবেক ছাত্রনেতা এডভোকেট মেজবাহ উদদীন আহমদ চৌধুরী কচির। তিনি বলেন, সাংবাদিক আককাস আদালত সড়কের যাতায়াত নির্বিঘ্ন করতে ধারাবাহিক নিউজ করেছিল ফলে নিউজগুলি সাতকানিয়া আইনজীবি সমিতির নজরে আসলে আমি সাতকানিয়া সিনিয়র সহকারি জজ আদালতে মামলা করে ওসি এসিল্যান্ড ইউএনও মেয়রসহ মোট ১১জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আদেশ দেন আদালত।পরে কয়েকদিন ওই আদেশ আইনশৃংলা বাহিনী পালন করলেও এখন আর পালন করেনা, ফলে দুর্ঘটনা যেন প্রতিদিনের নিত্যসঙ্গী।

তবে দোকানের বাইরে মালামাল রাখার বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রদান করেন সাতকানিয়া উপজেলা ভূমি সহকারি মো. আরাফাত সিদ্দীকি। তিনি বলেন, মেয়র গলিসহ সাতকানিয়ার কোথাও দোকানের বাইরে চলাচলের সড়কে মালামাল রেখে যাতায়াতের বিঘ্ন ঘটানো যাবেনা। আমরা এর বিরুদ্ধে শীঘ্রই ব্যবস্থা নিব।

একই কথা বলেন সাতকানিয়া পৌরসভার মেয়র মো. জোবায়ের। তিনি বলেন, দোকানের মালামাল বাইরে রেখে মেয়র গলি চলাচলের অনুপযোগী গড়ে তোলা হচ্ছে। বিষয়টা নজরে আছে সেটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

মন্তব্য করুন

Your email address will not be published.