মোসলেম উদ্দীনের মরদেহ চট্টগ্রামে আসছে আজ, দাফন মঙ্গলবার

বর্ষীয়ান রাজনীতিবিদ চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দীন আহমদের জানাজা ও দাফেনের প্রাথমিক সময় ও স্থান নির্ধারণ করা হয়েছে। দল ও পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা, বোয়ালখালী ও চট্টগ্রাম নগরে তৃতীয় দফা জানাজার নামাজ শেষে মঙ্গলবার নগরের গরীব উল্লাহ শাহ মাজারস্থ কবরস্থানে মায়ের কবরের পাশে দাফন করা হবে মোসলেম উদ্দীন আহমদকে।

রোববার (৫ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে ঢাকার এভার কেয়ার হাসপাতলে মারা যান দীর্ঘ দিন ধরে ক্যান্সার আক্রান্ত প্রবীণ এ রাজনীতিক।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন জানিয়েছেন, সোমবাল সকালে ঢাকায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বা কেন্দ্রীয় কার্যালয়ে প্রথম জানাজা, বাদ আছর বোয়ালখালী নিজ এলাকায় গোমদণ্ডী পাইলট উচ্চ বিদ্যালয়ে দ্বিতীয় জানাজা এবং পরদিন মঙ্গলবার সকাল ১১ টায় নগরের জমিয়তুল ফালাহ জামে মসজিদ প্রাঙ্গনে তৃতীয় জানাজা শেষে গরীব উল্লাহ শাহ মাজারস্থ মায়ের কবরের পাশে দাফন করা হবে মোসলেম উদ্দীন আহমদকে।

মৃত্যুকালে চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দীন আহমদের বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, ৪ কন্যা, একমাত্র ভাই, আত্মীয়স্বজন ও বহু রাজনৈতিক শুভানুধ্যায়ী রেখে গেছেন।

মোসলেম উদ্দিন আহমদ ১৯৬৯ সালে ছাত্রলীগের সরকারি কমার্স কলেজ, চট্টগ্রাম শাখার সহ সভাপতি, পরে চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭০ সালে ছাত্রলীগের চট্টগ্রাম শহর শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

মোসলেম উদ্দিন আহমদ ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। বাংলাদেশ স্বাধীন হবার পর তিনি ১৯৮২ সালে ছাত্রলীগের চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক হিসেবে নিযুক্ত হন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখার আমৃত্যু সভাপতির দায়িত্বে ছিলেন।

এছাড়া মোসলেম উদ্দিন আহমদ ২০২০ সালের ১৩ জানুয়ারি জাসদের মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শূণ্য হওয়া উপ নির্বাচনে চট্টগ্রাম-৮ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচিত হয়ে প্রথমবারের মত সংসদ সদস্য নির্বাচিত হন।

স্বাধীনতার পর ১৯৭৩ সালে আওয়ামী লীগ নেতা কফিল উদ্দিন প্রথমবারের মতো এমপি নির্বাচিত হয়েছিলেন। এরপর জাতীয় পার্টি ও বিএনপির পর জাসদ থেকে এমপি নির্বাচিত হলেও ৪৩ বছর পর ২০২০ সালের ১৩ জানুয়ারি আওয়ামী লীগের কোন নেতা এমপি নির্বাচিত হয়েছিলেন মোসলেম উদ্দীন আহমদের হাত ধরে।

মন্তব্য করুন

Your email address will not be published.