সৌদি আরবের সঙ্গে মিল রেখে আনোয়ারাসহ দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামে আজ থেকে রমজান শুরু

আনোয়ারা প্রতিনিধি

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা, পটিয়া ও চন্দনাইশসহ ৬০ গ্রামে মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা দুইশত বছরেরও বেশি সময় ধরে একদিন আগে রোজা রাখেন। একইভাবে কোরবানি ও ঈদুল ফিতর একদিন আগে পালন করে থাকেন।

দরবার সংশ্লিষ্ট সূত্র জানায়, মির্জাখীল দরবার শরীফের বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীন (ক.) এর প্রদর্শিত পথে সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা,খাগরিয়া ও গাটিয়াডেঙ্গা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চুনতি ও চরম্বা, বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মনকিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারীগণ মঙ্গলবার প্রথম রোজা পালন করবেন।

এছাড়া বোয়ালখালী, চন্দনাইশ, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাদঁপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদি, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও ভারত, পাকিস্থান, মিয়ারমারসহ বিশ্বের বিভিন্নস্থানে যেখানে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছেন তারাও মঙ্গলবার থেকে প্রথম রোজা পালন করবেন।

প্রথম রোজা পালনের ব্যাপারে মির্জাখীল দরবার শরীফের মোহাম্মদ মছউদুর রহমান বলেন, ‘আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে আমাদের নিকটবর্তী সময়ের কম ব্যবধান বিবেচনায়, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ হতে চাঁদের অবস্থান জেনে মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্বে চাঁদ দেখার খবর পেয়ে মঙ্গলবার আমাদের প্রথম রোজা পালন শুরু হয়েছে।

 

মন্তব্য করুন

Your email address will not be published.