‘জাতিসংঘ খাদ্য ব্যবস্থা’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে ইতালি যাবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

জাতিসংঘ খাদ্য ব্যবস্থা’ শীর্ষক সম্মেলনে যোগ দেয়ার জন্য ইতালি যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৪ থেকে ২৬ জুলাই রোমে অনুষ্ঠিতব্য ফুড সিস্টেম সামিটে যোগ দেবেন তিনি। সফরকালে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সাথেও দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা আছে শেখ হাসিনার। এর আগে সর্বশেষ ২০২০ সালে ইতালি সফর করেন শেখ হাসিনা। কূটনৈতিক সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি শ্রমবিষয়ক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য জেনেভা সফরের পর এবার খাদ্যবিষয়ক বৈশ্বিক সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রীর ইতালি সফরকালে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তির সম্ভাবনা রয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দুই দেশ বেশ কয়েকটি চুক্তি নিয়ে কাজ করছে। প্রধানমন্ত্রীর সফরে সেগুলো সই করার জন্য চেষ্টা থাকবে। এগুলোর মধ্যে রয়েছে প্রতিরক্ষা সহযোগিতা, বৈধ পথে শ্রমিক প্রেরণ, জ্বালানি সহযোগিতা, সাইবার সিকিউরিটি ও আইসিটি সহযোগিতা এবং সংস্কৃতিক সহযোগিতাবিষয়ক চুক্তি।

এর আগে গত এপ্রিলে প্রধানমন্ত্রীর জাপান সফরের সময় দুই দেশ একটি প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি করে। ইতালির সঙ্গেও একই ধরনের একটি চুক্তি করার সম্ভাবনা রয়েছে বলে জানা যায়।

সূত্র জানায়, ইউরোপের দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশি ইতালিতে অবস্থান করে। তাদের বেশির ভাগই অবৈধ পথে দেশটিতে গেছে। এ ধরনের ঝুঁকিপূর্ণ অবৈধ অভিবাসনের বিষয়ে শক্ত অবস্থান নিয়েছে ইতালি। এ বিষয়ে আলোচনা হওয়ারও সুযোগ রয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানান, বাংলাদেশ ইতালিতে বৈধপথে সিজনাল শ্রমিক পাঠিয়ে থাকে। প্রধানমন্ত্রীর সফরে এর পরিধি বৃদ্ধি করে অন্য ক্ষেত্রে শ্রমিক পাঠানোর সম্ভাবনা সৃষ্টি করার বিষয়ে আলোচনা হবে।

খনিজ সম্পদ আহরণের অভিজ্ঞতাসম্পন্ন ইতালির সঙ্গে জ্বালানি সহযোগিতার বিষয়েও আলোচনা হতে পারে। দেশটি এলএনজি সরবরাহ করার বিষয়েও আগ্রহী বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ ছাড়া ইতালির সঙ্গে সাইবার সিকিউরিটি ও আইসিটি সহযোগিতা চুক্তি করার চিন্তা করছে সরকার।

 

মন্তব্য করুন

Your email address will not be published.