১৪৪ ধারা ফটিকছড়িতে, আওয়ামী লীগ-ছাত্রলীগ মুখোমুখি

 

 

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর ৪৬ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে শুক্রবার (২৭ আগস্ট) চট্টগ্রামের ফটিকছড়ি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণে আওয়ামী লীগ ও ছাত্রলীগ একই সময়ে অনুষ্ঠানের আয়োজন করেছে। দুই পক্ষের অনড় অবস্থানের ফলে তৈরি হয়েছে জটিল অবস্থা। ওই এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশংকা দেখা দিয়েছে। সরকারি দলের দুই গ্রুপের এমন মুখোমুখি অবস্থানের কারণে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার রাত ১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মহিনুল হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

আদেশে শুক্রবার সকাল ৬টা হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ফটিকছড়ি থানাধীন ফটিকছড়ি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণ ও বিবিরহাট বাস স্ট্যান্ড এলাকায় ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি করা হয়েছে। কলেজ প্রাঙ্গণ ও বিবিরহাট বাস স্ট্যান্ড এলাকার ২০০ গজের মধ্যে কোন সভা, সমাবেশ, মিছিল কিংবা দুই জনের বেশি মানুষ একত্রিত না হতে বলা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ইউএনও মো. মহিনুল হাসান সাংবাদিকদের বলেন, ‘ফটিকছড়ি বিশ্ববিদ্যালয় কলেজ অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে দুটি সংগঠন একই সময়ে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি গ্রহণ করায় এলাকায় উত্তেজনা সৃষ্টি হয়েছে। যেহেতু দুই পক্ষের অনুষ্ঠানকে কেন্দ্র করে আইন-শৃংখলা পরিস্থিতি অবনতি হওয়ার আশংকা রয়েছে এবং যেহেতু এমন পরিস্থিতিতে মানুষের জীবন ও সম্পদহানির সম্ভাবনা রয়েছে, তাই ১৪৪ ধারা জারি করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ফটিকছড়ি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণ ও বিবিরহাট বাস স্ট্যান্ড এলাকার ২০০ গজের মধ্যে লাঠিসোটা বা আগ্নেয়াস্ত্র বা অনা কোন অবৈধ সরঞ্জামাদি বহন ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। এ আদেশ কার্যকরে ফটিকছড়ি থানা পুলিশ মাঠে থাকবে। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে নেয়া হবে শাস্তিমূলক ব্যবস্থাগ্রহণ করা হবে।’

মন্তব্য করুন

Your email address will not be published.