কোমায় থাকা সেই পাইলট নওশাদকে মৃত ঘোষণা

বাংলাদেশ বিমানের পাইলট নওশাদ আতাউল কাইউমকে মৃত ঘোষণা করা হয়েছে। মধ্য আকাশে হার্ট অ্যাটাক করা এই পাইলট ভারতের নাগপুরের কিংসওয়ে হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তিনি ছিলেন ক্লিনিক্যালি ডেড।

সোমবার (৩০ আগস্ট) স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিটে পরিবারের সম্মতিতে নওশাদের লাইফ সাপোর্ট খুলে দেওয়া হয়। হাসপাতাল কর্তৃপক্ষের বরাতে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ পাইলট অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুবুর রহমান। এর আগে, পাইলট নওশাদের শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতাল কর্তৃপক্ষ গতকাল একটি বিশেষ বোর্ড গঠন করে। গতকাল থেকে তিনি কোমায় ছিলেন। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে মারা গেলেন নওশাদ।

গত শুক্রবার (২৭ আগস্ট) সকালে ওমানের মাস্কাট থেকে বিজি-০২২ ফ্লাইটটি নিয়ে ঢাকা আসার পথে ভারতের আকাশে থাকা অবস্থায় ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউম ‘হার্ট অ্যাটাক’ করেন। তখন ভারতের এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাছে জরুরি অবতরণের অনুরোধ জানান। একই সময়ে তিনি কো-পাইলটের কাছে বিমানটির নিয়ন্ত্রণ হস্তান্তর করেন। তখন কো পাইলট বিমানটি ল্যান্ড করান। ফলে এয়ার ট্রাফিক কন্ট্রোল বিমানটিকে নিকটস্থ নাগপুর বিমানবন্দরে অবতরণ করার নির্দেশ দিলে কো-পাইলটই বিমানটিকে সেখানে অবতরণ করান।

বোয়িং ৭৩৭-৮০০ মডেলের বিমানটির ১২৪ জন যাত্রীর প্রত্যেকেই নিরাপদে ছিলেন। জরুরি অবতরণের পর পাইলট কাইউমকে নাগপুরের হোপ হাসপাতালে নেওয়া হয়। শনিবার (২৮ আগস্ট) রাতেই কাইউমের শারীরিক অবস্থার অবনতি ঘটে। তখন তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। রোববার দুপুরে নওশাদের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। পরে জানা যায় তার মৃত্যুর তথ্য নিছক গুজব।

মন্তব্য করুন

Your email address will not be published.