কাবুলে মার্কিন ড্রোন হামলায় ছয় শিশুসহ নিহত ৯

আফগানিস্তানের রাজধানী কাবুলে ড্রোন হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। এতে প্রাণ হারিয়েছেন  ৯ জন। এর মধ্যে ৬ জন শিশু রয়েছে। তারা সবাই একই পরিবারের সদস্য। নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্সের (আইএস-কে) সন্দেহভাজন বোমা হামলাকারীকে লক্ষ্য করে  এ হামলা চালানো হয়। গত রোববার কাবুলে ওই ড্রোন হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। এ হামলার পর মার্কিন সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে বলা হয়, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হুমকি হয়ে দাঁড়িয়েছে আইএস-কে। আত্মরক্ষার জন্য ওই হামলা চালানো হয়েছে।

এদিকে মার্কিন ড্রোন হামলায় নিহত একজনের ভাইয়ের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, হামলায় নিহতদের মধ্যে ২ বছর বয়সী একটি মেয়ে শিশু রয়েছে। তিনি জানিয়েছেন, নিহতরা সবাই খুব সাধারণ পরিবারের সদস্য। এদিকে এই হামলার প্রত্যক্ষদর্শীরাও বলেছেন, হামলায় শিশুসহ বেশ কয়েকজন প্রাণ হারিয়েছে। হামলার পর ওই বাড়ির পার্শ্ববর্তী বাড়িতে থাকা এক ব্যক্তি বলেন, ‘হামলায় বাড়িতে আগুন ধরে গিয়েছিল। প্রতিবেশীরা সবাই মিলে আগুন নেভানোর চেষ্টা করেছেন। আমি সেখানে ছয়জনের মরদেহ দেখেছি।’ তিনি বলেন, এ ছাড়া আরও দুই আহত ব্যক্তিকে তিনি দেখেছেন।

অবশ্য রোববার রাতে নিজেদের ভুল স্বীকার করে মার্কিন সামরিক বাহিনী জানায় যে, তাদের হামলায় বেসামরিক মানুষের হতাহতের ঘটনা ঘটেছে। নিরাপরাধ মানুষের হতাহতের ঘটনায় যুক্তরাষ্ট্র গভীরভাবে ব্যথিত বলেও দাবি করেন মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান।

মন্তব্য করুন

Your email address will not be published.