রাত পোহালেই সাতকানিয়া পৌরসভা নির্বাচন

 

সৈয়দ আক্কাস উদদীন

৯টি ভোট কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ ও অন্যান্য কেন্দ্রগুলোরও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার মধ্য দিয়ে রবিবার অনুষ্ঠিত হবে সাতকানিয়া পৌরসভার নির্বাচন। এবার ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। এ নির্বাচনে মেয়র পদে বিনা প্রতিদ্বন্ধিতায় আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মো. জোবায়ের মেয়র নির্বাচিত হওয়ায় এ পদে আর নির্বাচন হচ্ছে না। তবে সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৮ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৪৫ জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। বিগত নির্বাচনগুলোতে ভোট গ্রহণ কর্মকর্তাদের অন্যান্য সরঞ্জামের সাথে ভোটের আগের দিন ব্যালট পেপার কেন্দ্রে নিয়ে গেলেও এবার ভোটের দিন সকালবেলা ব্যালট পেপার স্ব স্ব কেন্দ্রে পৌঁছানো হবে বলে জানিয়েছেন এ পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার। অন্যদিকে আলাদা করা হয়েছে পুরুষ ও মহিলা ভোট কেন্দ্রের।

সাতকানিয়া পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা কামরুল হাসান বলেন, ৯টি ওয়ার্ডে ১৮টি ভোট কেন্দ্রে ১০৩টি বুথে ভোট গ্রহণ করা হবে। ১৮ জন প্রিসাইডিং অফিসার, ১০৩ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ২০৬ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্বে নিয়োজিত থাকবেন।পৌরসভার মোট ভোটার ৩৭ হাজার ৫৫০। এর মধ্যে মহিলা ১৭ হাজার ৯১৯ ও পুরুষ ভোটার হচ্ছে ১৯ হাজার ৬৩১।
সাতকানিয়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার আতাউর রহমান বলেন, প্রতি কেন্দ্রে ১জন এস.আই এর নেতৃত্বে ৫ জন পুলিশ সদস্য নিয়োজিত থাকবে। কেন্দ্র অনুযায়ী ২জন বৃদ্ধি পেতে পারে। এ ছাড়া গোয়েন্দা সংস্থার মধ্যে ডিএসবি, ডিবি, এসবির সদস্য, পুরুষ ও মহিলা মিলে ১০ জন আনসার সদস্য থাকবেন। অন্যদিকে ১জন এস.আই’র নেতৃত্বে ১০ জন পুলিশ সদস্যের সমন্বয়ে একটি মোবাইল টিম পুলিশ পরিদর্শক, এস.আই ও এ এস আই সহ ৩জন ও ১০ জন কনস্টেবল সহ ১৩ জন মিলে একটি স্ট্রাইকিং ফোর্স কেন্দ্রে নিয়োজিত থাকবে। এছাড়া র‌্যাবের টিমও মোবাইলে নিয়োজিত থাকবে।
সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম চৌধুরী বলেন, ১৮টি ভোট কেন্দ্রে ১০ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। এর মধ্যে প্রতি ওয়ার্ডে ১জন করে ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আলাদাভাবে ১জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। এছাড়া ২ প্লাটুন বিজিবি সদস্য থাকবে। তারা প্রয়োজনে মোভ করবে। অন্যদিকে, একজন পুলিশ পরিদর্শকের নেতৃত্বে ৫টি স্ট্রাইকিং ফোর্স থাকবে। পুলিশের মোবাইল টিম থাকবে ৭টি। ডিএসবির ২টি, ডিবির ১টি ও এ পি বি এনের ১টি টিম সার্বক্ষণিক নিয়োজিত থাকবে।

সাতকানিয়া থানার ওসি আনোয়ার হোসেন বলেন, নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে প্রতিটি ভোট কেন্দ্র। অন্যান্য বাহিনীর সাথে ২৫২ জন পুলিশ সদস্য বিভিন্ন ভাবে ভাগ হয়ে তাদের দায়িত্বে নিয়োজিত থাকবেন। সব কেন্দ্র গুলোর মধ্যে ৯টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে ভোট গ্রহনের জন্য সকল প্রস্তুতি ইতি মধ্যে সম্পন্ন হয়েছে। অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে প্রতিটি ভোটার ভোট কেন্দ্রে যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published.