পেরুকে হারিয়ে শীর্ষস্থান পোক্ত করল ব্রাজিল

প্রকাশিত: ৯:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২১
স্পোর্টস ডেস্ক

নেইমারের দুর্দান্ত পারফরম্যান্সে পেরুর বিপক্ষে সহজ জয় পেয়েছে ব্রাজিল। নিজে এক গোল করার পাশাপাশি সতীর্থ এভারটন রিবেইরোকে দিয়েও করিয়েছেন একটি গোল। আর তাতেই পেরুকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের টেবিলে লাতিন আমেরিকা অঞ্চলের শীর্ষস্থান পোক্ত করেছে সেলেসাওরা।

এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এখন পর্যন্ত খেলা আট ম্যাচের সবকটিতেই জয় পেল সেলেসাওরা। টেবিলে তাই ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে নেইমার জুনিয়ররা। এদিকে সমান ম্যাচে পাঁচ জয় আর তিন ড্র’তে ১৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। এক ম্যাচ বেশি খেলা উরুগুয়ে ১৫ পয়েন্ট নিয়ে তিনে আর ইকুয়েডর ও কলম্বিয়া ১৩ পয়েন্ট নিয়ে যথাক্রমে চার ও পাঁচে।

ম্যাচের ৯ মিনিটের মাথায় জুভেন্টাসের লেফট ব্যাক অ্যালেক্স সান্দ্রো বল নিয়ে একাই ঢুকতে যাচ্ছিলেন পেরুর ডি-বক্সে। কিন্তু ডি-বক্সের ঠিক আগে তাকে ফাউল করে ফেলে দিলে ফ্রিকিক পায় ব্রাজিল। আর একটু দেরিতে ট্যাকেল করলে পেনাল্টি পেতে পারত ব্রাজিল। তবে সে যাত্রায় রক্ষা পায় পেরু।

পেরুকে হারিয়ে শীর্ষস্থান পোক্ত করল ব্রাজিল

খেলার তখন ১৪ মিনিট চলছে। পেরুর অর্ধে বল ছিনিয়ে নিয়ে ক্ষীপ্রতার সঙ্গে ডি-বক্সের দিকে ছুটতে থাকে নেইমার জুনিয়র। বল নিয়ে ডি-বক্সে ঢুকে মাঝখান বরাবর এভারটন রিবেইরোকে দেখতে পেয়ে মাটি কামড়ানো এক ক্রস করেন নেইমার। দারুণ এক বল পেয়ে তা জালে জড়াতে এক চুলও ভুল করেননি ফ্ল্যামেঙ্গোর উইঙ্গার এভারটন। ব্রাজিল এগিয়ে যায় ১-০ ব্যবধানে।

এগিয়ে যাওয়ার চার মিনিট পর ব্যবধান বাড়তে পারতো ব্রাজিলের। নেইমারের দুর্দান্ত এক চিপ থেকে বল পেয়ে যান গ্যাব্রিয়েল বারবোসা কিন্তু তিনি বল ধরতেই পারলেন না। আর স্লাইড ট্যাকেল করে বল কর্নারের বিনময়ে ফেরালেন সান্তামারিয়া।

৪০তম মিনিটে এভারটন রিবেইরোর দারুণ এক শট গোল লাইন থেকে ফেরায় পেরুর ডিফেন্ডার। কিন্তু বল বিপদমুক্ত করতে পারেননি। আর তাতেই বল পেয়ে যান নেইমার, দারুণ শটে বল জালে জড়িয়ে দলকে ২-০ গোলের লিড এনে দেন পিএসজির তারকা ফরোয়ার্ড।

বিরতি থেকে ফিরেও ছন্দ ধরে রেখে খেলতে থাকে ব্রাজিল। ম্যাচের ৫০তম মিনিটে লুকাস পাকুয়েতার দারুণ এক ক্রসে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন গ্যাব্রিয়েল বারবোসা আর তাতেই লিড বাড়ানো হয়নি সেলেসাওদের।

খেলার শেষ দিকে এসে প্রতি আক্রমণ শুরু করে পেরু। ব্রাজিলের মধ্যমাঠকে বেশ বেকায়দায় ফেলে তারা। কিন্তু সেলেসাওদের রক্ষণদূর্গে ফাটল ধরাতে পারেনি। শেষ পর্যন্ত ব্রাজিল ওই ২-০ গোলের সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে।