বিদেশে অবস্থিত বাংলাদেশি স্কুলগুলো চালুর সুপারিশ

প্রকাশিত: ৯:৩৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২১
করোনার কারণে বন্ধ হওয়া বিদেশে অবস্থিত বাংলাদেশিদের জন্য স্কুলগুলো চালুর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ জন্য কোনো আর্থিক সহায়তার প্রয়োজন হলে সে বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ কর হয়। কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ এর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস, মো. সাদেক খান এবং মো. ইকবাল হোসেন বৈঠকে অংশ নেন। এ ছাড়া বিশেষ আমন্ত্রণে সংসদ সদস্য মো. মুজিবুল হক, শামীম হায়দার পাটোয়ারী এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩ এর অধীন সালিশের মাধ্যমে অভিযোগের আপস-মীমাংসা বিষয়ক বিধিমালায় কতিপয় ধারায় সংশোধন, সংযোজন ও পরিমার্জনসহ মতামত/সুপারিশ উপস্থাপন করা হয়। উপজেলা পর্যায়ে এ আইনের সালিশের কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করা হয়। বিদেশগামী প্রবাসী কর্মীদের করোনা টিকা প্রদান করার কার্যক্রম গ্রহণের জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক স্থাপন করা হয়েছে বলে বৈঠকে জানানো হয় বৈঠকে।

এ ছাড়া বৈঠকে বিদেশগামী প্রবাসী কর্মীদের করোনার টিকা (গন্তব্য দেশের চাহিদা ভিত্তিক) প্রদান কার্যক্রমের বিষয়ে মন্ত্রণালয় থেকে নেওয়া পদক্ষেপগুলো নিয়ে আলোচনা হয়। এ ছাড়া প্রবাসে প্রবাসীকর্মীর সন্তানদের জন্য বাংলাদেশি স্কুল-প্রতিষ্ঠা কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি নিয়েও আলোচনা হয়। আর অভিবাসীকর্মী নিরাপত্তা ও ন্যায়বিচার নিশ্চিতে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩ সংশোধন এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধিমালা প্রণয়নে বাংলাদেশ সিভিল সোসাইটি ফর মাইগ্রেশন এবং অভিবাসন বিষয়ক পার্লামেন্টারিয়ান ককাসের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।