অর্থ আত্মসাতের দায়ে দুদকের তদন্তে অভিযুক্তের হাতে নৌকার টিকেট!

সরকারী প্রকল্পের অর্থ  আত্মসাতের দায়ে দুদকের তদন্তে অভিযুক্তের হাতে নৌকার টিকেট। সদ্য ঘোষিত দ্বীতিয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে চট্টগ্রামের ফটিকছড়িতে এমন ঘটনা ঘটেছে। উপজেলার ১৪ ইউনিয়নে কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড যাদেরকে নৌকার প্রার্থী হিসেবে মনোনীত করেছেন তাদের মধ্যে দাঁতমারা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান জানে আলমের নাম দেখে বিস্মিত স্থানীয় তৃনমুল নেতাকর্মীসহ উপজেলা ও জেলা নেতারা।  কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ স্থানীয় নেতাকর্মীরা।
দলীয় প্রার্থী মনোনয়নে তৃণমূলের রাজনৈতিক অবস্থানের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা, দলীয় আনুগত্য, জনসম্পৃক্ততা, অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত রয়েছেন কি না, সে বিষয়গুলো পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রার্থী চূড়ান্ত করার কথা। কিন্তু কোন কোন ক্ষেত্রে দলীয় হাই কমান্ডের এ ঘোষনার প্রতিফলন দেখা যায়নি। ফলে প্রার্থী তালিকা প্রকাশের পরে ফটিকছড়িসহ বিভিন্ন  জায়গায় ক্ষোভ প্রকাশ করেছেন তৃণমূলের নেতা-কর্মীরা।দুদক সুত্র জানায়, ২০১১ সাল থেকে দাঁতমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্বে আছেন মো. জানে আলম। গত ২০১৫-২০১৬ ও ২০১৬-২০১৭ অর্থবছরে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে হতদরিদ্রদের জন্য বরাদ্দ করা ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচির প্রায় সোয়া কোটি টাকা আত্মসাতের অভিযোগে ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ২০১৬ সালের ৮ নভেম্বর দুদক চেয়ারম্যান বরাবর আবেদন করা হয়। এরপর দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর তদন্ত কর্মকর্তা দীর্ঘ তদন্ত করে ৪১ জনের সাক্ষ্য গ্রহণ শেষে অভিযুক্তদের বিরুদ্ধে মামলার সুপারিশ করেন। যেখানে চেয়ারম্যান মো. জানে আলমসহ সংশ্লিষ্ট পাঁচজনের বিরুদ্ধে দুদক আইনে মামলা দায়ের, জানে আলমের সম্পদ বিবরণীর নোটিশ জারি এবং উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. তরিকুল ইসলামসহ অন‌্য সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
জানে আলম দু দফায় চেয়ারম্যান থাকাকালীন বনে যায় বিপুল সম্পদের মালিক। এক সময় পৈত্রিক মাটির বসত ঘরে দিন কাটলেও এখন চট্টগ্রাম শহরে কোটি টাকা দামের বিলাসী ফ্ল্যাটের মালিক তিনি।  যা দুদকের তদন্তে প্রমানিত হয়। এ ছাড়া তার কয়েকটি  ব্যাংক একাউন্টে অস্বাভাবিক লেনদেনের প্রমানও মিলে দুদকের রিপোর্টে।
তদন্ত কর্মকর্তার সুপারিশ বাস্তবায়নে গড়িমসি করায় অভিযোগকারী দুদকের বিরুদ্ধে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হয়। গত বছরের ১৯ নভেম্বর  বিচারপতি এনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চ শুনানি শেষে অভিযোগকারীর আবেদন পুনঃবিবেচনার জন্য দুদক চেয়ারম্যানকে আদেশ দেন।
এদিকে গত ১২ নভেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের চুড়ান্ত তালিকায় জানে আলমের নাম দেখে বিস্মিত স্থানীয় তৃনমুল পর্যায়ের নেতা কর্মীসহ অনেকে।
 তবে দলীয় শৃঙ্খলা রক্ষার্থে  মিডিয়ায় কথা বলতে রাজি নয় তারা।
 জানে আলমের বিরুদ্ধে সরকারী বাগানের গাছ চুরির মামলাসহ একটি মানহানির মামলা আদালতে বিচারাধীন রয়েছে। এ ছাড়াও জানে আলমের বিরুদ্ধে সরকারী ভুমি দখল করে বেচাকেনা,মাদক ব্যবসায়ীদেরকে আশ্রয় প্রশ্রয় দেয়া,ক্ষমতার অপব্যবহার করে নিরীহ মানুষ কে নানা মিথ্যা মামলায় হয়রানির অভিযোগও রয়েছে।
এসব বিষয়ে জানতে দাঁতমারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জানে আলমের মোবাইলে কল ও বার্তা দিয়েও কোন সাড়া পাওয়া যায়নি।
চট্টগ্রাম উত্তর  জেলা আওয়ামীলীগের সভাপতি এম এ ছালাম বলেন প্রার্থী মনোনয়ন নিয়ে দলীয় মনোনয়ন বোর্ড তৃনমুল থেকে যেভাবে তালিকা চেয়েছে আমরা সে অনুযায়ী তালিকা করে কেন্দ্রে পাঠিয়েছি। বাকী বিষয়টা দলীয় মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও মনোনয়ন বোর্ডের সদস্য কাজী জাফর উল্লাহ সাংবাদিকদের  বলেন, ‘আমরা প্রায় এক হাজার মনোনয়ন দিয়েছি। এর মধ্যে ৩০টা মতো অভিযোগ এসেছে। সেগুলো আমরা যাচাই-বাছাই করে দেখছি। দু-এক জায়গায় ভুল হয়েছে, সেগুলো আমরা বিবেচনা করছি।
মন্তব্য করুন

Your email address will not be published.