‘স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি মাস্ক পরার বিকল্প নেই’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বলেছেন, জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দেশের মানুষকে বিভিন্ন ধরনের জটিল রোগ থেকে রক্ষা করতে সরকার সর্বস্তরে সচেতনতা সৃষ্টির পাশাপাশি খুদে ডাক্তার কার্যক্রম প্রকল্প নিয়েছে।

খুদে ডাক্তারেরা স্বাস্থ্যসেবা সম্পর্কে বিদ্যালয় থেকে শিক্ষা নিয়ে বাসায় গিয়ে পরিবারের সদস্যদের সচেতন করতে পারবে। আজকে যারা খুদে ডাক্তার তারা একদিন যোগ্য ডাক্তার হয়ে সুস্থ জাতি গঠনে ভূমিকা রাখবে।
জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ (৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর) উপলক্ষে নগরের কাজীর দেউড়ি বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জেলা পর্যায়ে আয়োজিত খুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিদর্শন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও খুদে ডাক্তার কার্যক্রম রোগ নিয়ন্ত্রণ শাখার বাস্তবায়নে জেলা সিভিল সার্জন কার্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, স্বাস্থ্য সচিব হিসেবে যোগদানের পর দেশে এক ডোজ ভ্যাকসিনও ছিল না। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে স্বল্প সময়ের মধ্যে চীন, রাশিয়া, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি করেছি। এসব দেশ থেকে কোভ্যাক্স, অ্যাস্ট্রোজেনেকা, মর্ডানা, সিনোফার্মা ও ফাইজার টিকা এনে মানুষের মাঝে সম্পূর্ণ বিনামূল্যে দিচ্ছি। প্রতি মাসে দুই থেকে আড়াই কোটি ডোজ টিকা আমরা পাচ্ছি। টিকা কার্যক্রমে পৃথিবীর সব মহলে বাংলাদেশ প্রশংসিত হয়েছে। ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদেরকে টিকার আওতায় নিয়ে এসেছি। সবাই ডাবল ডোজ টিকার আওতায় আসলেও স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি মাস্ক পরিধানের কোনো বিকল্প নেই।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত খুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিদর্শন অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর।

বিশেষ অতিথি ছিলেন রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহছানুল হায়দার চৌধুরী বাবুল, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হৃষিকেশ শীল, ফেনী জেলা সিভিল সার্জন ডা. রফিক-উস ছালেহীন, চাঁদপুর জেলা সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. গোলাম কাউসার, চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. মো. ওয়াজেদ চৌধুরী অভি ও সহকারী থানা শিক্ষা কর্মকর্তা (কোতোয়ালী) লিপি গোপ। শুভেচ্ছা বক্তব্য দেন কাজীর দেউড়ি বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপতী চক্রবর্তী। অনুষ্ঠানে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সম্পদ দে, জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা প্রবীর মিত্র, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা কাজী মাসুদ ও স্যানিটারি ইন্সপেক্টর টিটু কান্তি পাল উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Your email address will not be published.