হেরেও অস্ট্রেলিয়াকে নিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক

ভ্যান ডার ডুসেনের দুর্দান্ত এক ইনিংসের কল্যাণে বড় সংগ্রহ পাওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ড লড়েছে ইংল্যান্ডের মতো করেই দুর্দান্তভাবে। জয় অবশ্য মিলেনি। ১৮৯ রানের জবাব দিতে নেমে ১০ রানে ম্যাচ হেরেছে ইংলিশরা। তবে হারলেও বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হয়েছে ইংল্যান্ডের। গ্রুপ-১ থেকে ইংল্যান্ডের সাথে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল টিকিট পেয়েছে অস্ট্রেলিয়া।

আজ ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার জয়ে ইংল্যান্ড, দক্ষিণ আফিকা ও অস্ট্রেলিয়ার পয়েন্ট (৮) সমান হয়ে যায়। কিন্তু রান রেটে এগিয়ে থাকায় দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে শেষ চারে উঠে গেল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া। সুপার টুয়েলভের পাঁচ ম্যাচের চারটিতেই জেতা দক্ষিণ আফ্রিকার জন্য বাদ পরাটা নিশ্চয় কষ্টেরই।

সেমির টিকিট পেতে হলে আজ বিশাল ব্যবধানে জিততে হতো প্রোটিয়াদের। ভ্যান ডার ডুসেনের দুর্দান্ত ব্যাটিংয়ে সেই সম্ভবনা জেগেছিলও। বড় সংগ্রহ পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু পরে ইংল্যান্ডও ছেড়ে কথা বলল না বলে হতাশ হয়েই বিদায় নিতে হচ্ছে প্রোটিয়াদের।

শনিবার (৬ নভেম্বর) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার পক্ষে দুর্দান্ত দুটি ইনিংস খেলেন ভ্যান ডার ডুসেন ও এইডেন মার্করাম। ১৫ রানে প্রথম উইকেট হারানো দক্ষিণ আফ্রিকার হয়ে তিনে নেমে ৬০ বলে ৫টি চার ৬টি ছয়ে ৯৪ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ডুসেন। মার্করাম চারে নেমে মাত্র ২৫ বলে করেছেন ৫২ রান। তার ইনিংসে চারের মার ২টি, ছক্কা ৪টি।

২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান তুলে ফেলে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের হয়ে একটি করে উইকেট নিয়েছেন দুই স্পিনার মইন আলী ও আদিল রশিদ।

বড় সংগ্রহের জবাব দিতে নেমে শুরু থেকেই বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলছিল ইংল্যান্ড। কিন্তু দুইশর কাছাকাছি রান পেরিয়ে জিততে হলে দুই-একটা বিস্ফোরক ইনিংসের যে দাবি থাকে তা পূরণ করতে পারেননি টস বাটলার, জেসন রয়, জনি বেয়ারস্টো, এইডেন মর্গানরা।

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২০ ওভারে ৮ উইকট হারিয়ে ১৭৯ রানে থেমেছে ইংল্যান্ডের ব্যাটিং ইনিংস। ২৭ বলে সর্বোচ্চ ৩৭ রান করেছেন মইন আলী। ১৫ বলে ২৬ রান করেছেন জস বাটলাম। এছাড়া লিয়াম লিভিংস্টোন ১৭ বলে ২৮, ডেভিড মালান ২৬ বলে ৩৩ রান করেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে কাগিসো রাবাদা তিন উইকেট পেয়েছেন। তবে চার ওভারে রান খরচ করেছেন ৪৮। তাবরিজ শামছি ২৪ রানে ও ডোয়াইন প্রিটোরিয়াস ৩০ রানে দুটি করে উইকেট নিয়েছেন।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

মন্তব্য করুন

Your email address will not be published.