সিডিএ কর্তৃক প্রস্তাবিত আবাসন প্রকল্প বাতিলের দাবি

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) কর্তৃক প্রস্তাবিত ‘ফতেয়াবাদ নিউ সিটি’ নামের আবাসিক প্রকল্প বাতিলের দাবি জানিয়েছে ‘১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড বসত ভিটা রক্ষা কমিটি’।

সোমবার (৮ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড বসত ভিটা রক্ষা কমিটির আহ্বায়ক দুর্গাপদ নাথ। তিনি বলেন, আগামী ১৫ দিনের মধ্যে প্রকল্পটি বাতিল করা না হলে সিডিএর সামনে অবস্থান কর্মসূচি, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, চট্টগ্রাম সেনানিবাস ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাঝখানে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডটি অবস্থিত। ওয়ার্ডের পশ্চিমে পাহাড়ঘেরা। পাদদেশে কৃষিজমি ও বসতি। এখানে পরিত্যক্ত কোনো জমি নেই। সিডিএ ‘ফতেয়াবাদ নিউ সিটি’ নামে একটি আবাসিক প্রকল্প গ্রহণ করার লক্ষ্যে দক্ষিণ পাহাড়তলী, জঙ্গল দক্ষিণ পাহাড়তলীর আংশিক ও ফতেপুর ইউনিয়নের কিছু অংশ অধিগ্রহণ করার উদ্যোগ নিয়েছে। এ কারণে গত ১৫ বছর ধরে এখানে নতুন ভবন নির্মাণে সিডিএ কোনো অনুমোদন দিচ্ছে না, যা মৌলিক অধিকারের পরিপন্থী। এখানে প্রায় দুই লাখ লোকের বসবাস। কোনো ধরনের ঘোষণা ছাড়াই ভবন নির্মাণের অনুমোদন বন্ধ রাখায় এলাকার জমির দামও কমে যাচ্ছে। চিকিৎসাসহ জরুরি প্রয়োজনে কেউ জমি বিক্রি করতে চাইলে ন্যায্য দাম পাচ্ছেন না। ফলে পবিত্র হজ, তীর্থযাত্রা, বিয়েসহ প্রয়োজনীয় কাজ সারতে পারছেন না এলাকার লোকজন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০০৭ সাল থেকে সিডিএ এখানে আবাসিক ভবন নির্মাণে অনুমোদন বন্ধ রাখে। এলাকার শান্তিপ্রিয় লোকজন বসতভিটা রক্ষা কমিটি করে শুরু থেকে কৃষি ও বসতভিটায় প্রকল্প না করার জন্য দাবি জানিয়ে আসছে। এছাড়া মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সিডিএ চেয়ারম্যান স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্টদের সঙ্গে সাক্ষাৎ করে স্মারকলিপি প্রদান করেছেন। কিন্তু কোনো আশার বাণী এখনো পাওয়া যায়নি। সিডিএ কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাৎ করলে তারা কোনো সদুত্তর দিচ্ছে না।

সংবাদ সম্মেলনে সংগঠনের সদস্যসচিব সিরাজুল ইসলাম বলেন, সিডিএ এ পর্যন্ত যেসব আবাসিক প্রকল্প করেছে সেখানে নিম্ন ও মধ্যবিত্তদের জন্য কোনো আবাসনের ব্যবস্থা নেয়নি। দক্ষিণ পাহাড়তলীর বেশির ভাগ বাসিন্দা নিম্ন মধ্যবিত্ত। এখানে তাদের জমি অধিগ্রহণ করে সমাজের কিছু উচ্চবিত্তের জন্য আবাসনের ব্যবস্থা করা হবে। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কোনো স্থাপনা না করায় এটি (প্রকল্প) বাতিল করা হোক।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দক্ষিণ পাহাড়তলী বসতভিটা রক্ষা কমিটির উপদেষ্টা- ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর গাজী শফিউল আজিম, সংগঠনের সদস্যসচিব সিরাজুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক আবদুর রহমান, ফজলুল কাদের চৌধুরী, রনজিৎ চক্রবর্তী, যুগ্ম সচিব অঞ্জন কারণ, সদস্য লোকমান হাকিম, গাজী মঈনুদ্দীন, মো. আইয়ুব, গাজী আক্কাস প্রমুখ।

মন্তব্য করুন

Your email address will not be published.