সৌদি আরবে ওমরাহ পালনে নতুন নির্দেশনা জারি

গত কয়েকদিনে করোনা সংক্রমণ আবারও বাড়তে থাকায় পবিত্র ওমরাহ পালনের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে দেশ সৌদি আরব। বিদেশি মুসলমানদের ক্ষেত্রেও এ নির্দেশনা প্রযোজ্য হবে। মধ্যপ্রাচ্যের দেশটি বলছে, একাধিক বার ওমরাহ পালনের ক্ষেত্রে কমপক্ষে ১০ দিনের ব্যবধান থাকতে হবে।

হজ এবং ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশ থেকে ওমরাহ পালন করতে আসা মুসল্লিরা দেশটিতে ৩০ দিন থাকার অনুমতি পাবেন। এক্ষেত্রে তাদের কিছু শর্তও পূরণ করতে হবে বলে সৌদির ওকাজ পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

অন্য দেশ থেকে সৌদি আরবে হজ করতে আসা মুসল্লিদের বয়স ১২ বা তার বেশি হতে হবে। নতুন নির্দেশনা অনুযায়ী, একবার পবিত্র ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। এছাড়া স্বাস্থ্য অ্যাপ তাওয়াক্কলনায় টিকা গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদির ওকাজ পত্রিকা বলছে, বিদেশি মুসলমানরা ৩০ দিনের অবস্থানের মধ্যে সর্বোচ্চ তিনবার ওমরাহ পালন করতে পারবেন।

এর আগে ২০২০ সালের অক্টোবরে প্রায় সাত মাস পর পুনরায় ওমরাহ পালনের অনুমতি দেয় সৌদি আরব। করোনা মহামারির কারণে দীর্ঘদিন ওমরাহ পালন বন্ধ রাখা হয়।

গত মাসে ঘরে এবং বাইরে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব মেনে চলার বিধিনিষেধ পুনরায় জারি করে সৌদি আরব। সংক্রমণ বাড়তে থাকায় এমন পদক্ষেপ নেওয়া হয়।

চট্টগ্রাম সংবাদ/ আই এইচ।

মন্তব্য করুন

Your email address will not be published.