সামরিক বিমানে মালদ্বীপ পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

অবশেষে সামরিক প্লেনে করে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। বুধবার (১২ জুলাই) স্থানীয় সময় রাত তিনটার দিকে মালদ্বীপের রাজধানী মালে পৌঁছান বলে জানতে পেরেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে বেসামরিক প্লেন ও সমুদ্র পথে চেষ্টা করে দেশ ছাড়তে ব্যর্থ হয়েছিলেন ৭৩ বছর বয়সী এই নেতা।

গত শনিবার বিক্ষোভকারীরা বাসভবনে ঢুকে পড়ার পর থেকেই পালিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। পালানো অবস্থাতেই ঘোষণা দেন বুধবার (১২ জুলাই) পদত্যাগ করবেন এই নেতা।

প্রেসিডেন্টের ভাই ও সাবেক অর্থমন্ত্রী বসিল রাজাপাকসেও দেশ ছেড়েছেন বলে জানতে পেরেছে বিবিসি। তিনি যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দিয়েছেন।

প্রেসিডেন্টের দেশ ছাড়ার খবর সামনে আসার পর বিক্ষোভকারীদের উল্লাস প্রকাশ করতে দেখা গেছে। রাজধানী কলম্বোয় বিক্ষোভের মূল কেন্দ্রস্থল গলে ফেস গ্রিন পার্কে মঙ্গলবার বিকেল থেকে যোগ দিতে থাকে আরও হাজার হাজার বিক্ষোভকারী।

দেশটিতে চলতে থাকা অর্থনৈতিক সংকটের জন্য প্রেসিডেন্ট রাজাপাকসের পরিবারকে দায়ী করছে শ্রীলঙ্কার সাধারণ মানুষ। গত কয়েক মাস ধরেই এসব মানুষ দীর্ঘ লোডশেডিং, জ্বালানি, খাবার ও ওষুধের সংকটে ভুগছে। দায়িত্বে থাকা অবস্থায় দায়মুক্তি পেয়ে থাকেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। নতুন প্রশাসন তাকে গ্রেফতার করতে পারে এই আশঙ্কায় পদত্যাগের আগেই দেশ ছাড়েন গোটাবায়া রাজাপাকসে।

মন্তব্য করুন

Your email address will not be published.