আজ শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপে দুই দিনের বিরতির পর শুক্রবার (৯ ডিসেম্বর) মাঠে ফিরছে খেলা। কোয়ার্টার ফাইনালের দুই ম্যাচ অনুষ্ঠিত হবে এদিন। লাতিনের দুই দেশ মুখোমুখি হবে ইউরোপের দুই পরাশক্তির বিপক্ষে। প্রথমে রাত ৯টায় ব্রাজিল লড়বে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে। আর রাত ১টায় আর্জেন্টিনার লড়াই ২০১০ বিশ্বকাপের রানার্সআপ নেদারল্যান্ডসের বিপক্ষে।

প্রথম কোয়ার্টার ফাইনাল—

বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচটি মাঠে গড়াবে এডুকেশন সিটি স্টেডিয়ামে শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায়। এই ম্যাচে মুখোমুখি ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া আর পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। শেষ ষোলোতে জাপানের বিপক্ষে টাইব্রেকারে জিতে কোয়ার্টারের টিকিট পায় ক্রোয়েশিয়া আর দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলের ব্যবধানে হারিয়ে জায়গা করে নেয় ব্রাজিল।

আজ শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের জার্মানি ও স্পেনকে হারিয়ে শেষ ষোলোয় জায়গা করে নেয় জাপান। আর শেষ ষোলোয় নির্ধারিত ৯০ মিনিটে ১-১ গোলের সমতায় ম্যাচ শেষ হওয়ার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। আর অতিরিক্ত সময়েও ফলাফল না আসলে ম্যাচ গড়ায় টাই ব্রেকারে। আর টাই ব্রেকারে ক্রোয়েশিয়ার গোলরক্ষক একা হাতে রুখে দেন জাপানের তিনটি পেনাল্টি। দমিনিক লিভাকোভিচের বীরত্বে টাইব্রেকারে ৩-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টারের টিকিট কাটে ক্রোয়েশিয়া।

আজ শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই

বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে হেরেছিল ব্রাজিল। আর তাতেই নানান আলোচনার জন্ম দেয় সেলেকাওরা। গ্রুপ পর্বের তিন ম্যাচে মাত্র তিন গোল করা ব্রাজিলের গোলের অভাবও দৃষ্টি কেড়েছিল সমালোচকদের। তবে নক আউট পর্বে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সব সমালোচনার জবাব দিল সেলেকাওরা। আর শেষ ষোলোতেই কোরিয়া দেখলো ব্রাজিলের রুদ্রমূর্তি।

দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল—

কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিট হিসেবে টুর্নামেন্টে অংশগ্রহণ করে আর্জেন্টিনা। যদিও অনাকাঙ্খিতভাবে বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে যায় আলবেসিলেস্তেরা। তবে এরপর নিজেদের ছন্দে ফিরেছে তারা। গ্রুপ পর্বের দুই ম্যাচ আর শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচসহ টানা তিন ম্যাচে দুর্দান্ত জয় তুলে নিয়েছে লিওনেল মেসিরা। অন্যদিকে কম যাচ্ছে না নেদারল্যান্ডসও। গ্রুপ পর্বে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেলেও দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে ডাচরা। শেষ ষোলোতেও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দারুণ ফুটবল খেলেছে ডাচরা। আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচটি মাঠে গড়াবে শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে।

আজ শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই

কাতার বিশ্বকাপের নক আউট পর্ব শুরু হলো নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ম্যাচ দিয়ে। আর প্রথম ম্যাচেই দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে কোয়ার্টারের টিকিট কেটেছে নেদারল্যান্ডস। মেমফিস ডিপাই, ডেলি ব্লিন্ড আর ডামফ্রাইসের গোলে ৩-১ ব্যবধানে যুক্তরাষ্ট্রকে হারিয়েছে ডাচরা।

শেষ ষোলোর প্রথম ম্যাচে ডাচদের বিপক্ষে শুরুটা দুর্দান্ত করে যুক্তরাষ্ট্র। শক্তিতে এগিয়ে থাকা নেদারল্যান্ডসকে ভালোই টেক্কা দিচ্ছিল আমেরিকানরা। ম্যাচের ৩ মিনিটে সহজ সুযোগ পায় যুক্তরাষ্ট্র। গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হয় ক্রিস্টিয়ান পুলিসিক। এরপরও বেশ কিছু আক্রমণ করে তারা। কিন্তু গোলের দেখা পায়নি যুক্তরাষ্ট্র।

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে শনিবার (৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামে আর্জেন্টিনা। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে ২-১ গোলের জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল আর্জেন্টিনা। ৩৫তম মিনিটে গোল করে আর্জেন্টিনাকে লিড এনে দেন লিওনেল মেসি। এরপর ৫৭তম মিনিটে অস্ট্রেলিয়ান গোলরক্ষকের ভুলের সুযোগ নিয়ে ব্যবধান দ্বিগুণ করেন হুলিয়ান আলভারেজ। ৭৭তম মিনিটে এনজো ফার্নান্দেজের আত্মঘাতি গোলে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় অস্ট্রেলিয়া। তবে শেষ পর্যন্ত ওই ২-১ গোলের জয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে আলবেসিলেস্তেরা।

মন্তব্য করুন

Your email address will not be published.