‘আমরা কুমতলবে জামায়াত-শিবিরকে আশ্রয়-প্রশ্রয় দেই’

চট্টগ্রাম ব্যুরো: জামায়াত-শিবিরের চিহ্নিত নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ‘আমাদের সবচেয়ে বড় দুর্বলতা হচ্ছে, আমরা কেউ কেউ কুমতলবে জামায়াত-শিবিরের চিহ্নিত নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেই।

শহিদ বুদ্ধিজীবী দিবসে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে নগরীর পাহাড়তলী বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত সভায় একথা বলেন আ জ ম নাছির উদ্দীন।

সমবেতদের উদ্দেশে আ জ ম নাছির বলেন, ‘আমাদের দুভার্গ্য হচ্ছে, বুদ্ধিজীবীদের পরিকল্পিত হত্যাকারী ঘাতকদের একটি সরকারি তালিকা চূড়ান্ত করা যায়নি। আরও দুর্ভাগ্য হচ্ছে, নিজ নিজ এলাকায় কারা মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, কারা একাত্তরের পরাজিত শক্তির দোসর- তাদের নামও আমরা জানি না। এদের মোকাবিলার ডাক যখন আসে তখন আমরা তাদের শনাক্ত করতে পারি না। অথচ আমরা যারা মুক্তিযুদ্ধের পক্ষের এবং বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী, আমাদের নামের তালিকা কিন্তু তাদের কাছে আছে। তারা আমাদের সহজেই টার্গেট করতে পারে।’

দলের ভেতর থেকে জামায়াত-শিবিরকে আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগ এনে তিনি বলেন, ‘আমাদের মধ্যে বড় দুর্বলতা হচ্ছে ক্ষেত্রবিশেষে আপসকামিতার মনোভাব। আমরা কেউ কেউ কুমতলবে জামায়াত শিবিরের চিহ্নিত নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেই। তাদের তথাকথিত দেশপ্রেমিকের সার্টিফিকেট দেই।’

বিএনপিকে সভা-সমাবেশের অনুমতি দেওয়া হলেও নাশকতার লাইসেন্স না দেওয়ার আহ্বান জানান আ জ ম নাছির উদ্দীন।

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও আইন বিষয়ক সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন- সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, হাসান মাহমুদ হাসনী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, দফতর সম্পাদক হাসান মাহমুদ শমসের, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ধর্ম সম্পাদক হাজী জহুর আহমদ, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, শ্রম সম্পাদক আব্দুল আহাদ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফয়সল ইকবাল চৌধুরী।

এর আগে, নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে নগর আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

উত্তর জেলা আওয়ামী লীগ

শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকালে নগরীর পাহাড়তলী বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদনের পর উত্তর জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সভা অনুষ্ঠিত হয়। উত্তরের সভাপতি এম এ সালামের সভাপতিত্বে ও সদস্য বেদারুল আলম চৌধুরী বেদারের সঞ্চালনায় বক্তব্য রাখেন- সহ-সভাপতি মোহাম্মদ মঈনুদ্দিন, ফখরুদ্দিন চৌধুরী, আবুল কালাম আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক জসীম উদ্দিন শাহ, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম তালুকদার, উত্তর জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক বাসন্তী প্রভা পালিত, কৃষক লীগের সাধারণ সম্পাদক সেলিম সাজ্জাদ, যুবলীগ নেতা রাশেদ খাঁন মেনন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম।

সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিরোধী অপশক্তির সকল ষড়যন্ত্র মোকাবেলার জন্য নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানান।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদ

শহিদ বুদ্ধিজীবী দিবসে সকালে নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল প্রাঙ্গনে অস্থায়ী শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় উদীচী চট্টগ্রাম জেলা সংসদ। ভারপ্রাপ্ত সভাপতি চন্দন দাশ, সহ-সভাপতি প্রবাল দে ও তপন শীল, সহ-সাধারণ সম্পাদক জয় সেনসহ শিল্পীরা এসময় উপস্থিত ছিলেন। বিকেলে অগ্নিযুগের বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতিধন্য পটিয়ার ধলঘাটে ‘প্রীতিলতা ট্রাস্টের’ বিজয় দিবসের অনুষ্ঠানে গণসঙ্গীত পরিবেশ করবেন উদীচীর শিল্পীরা।

চট্টগ্রাম জেলা প্রশাসন

শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকালে জেলা প্রশাসন আলোচনা সভার আয়োজন করে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন মুক্তিযোদ্ধা সংসদের মহানগর কমান্ডার মোজাফফর আহমেদ ও জেলা কমান্ডার সরওয়ার কামাল দুলু, ব্যবসায়ী নেতা মাহফুজুল হক শাহ’সহ প্রশাসন ও বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা।

মন্তব্য করুন

Your email address will not be published.