চট্টগ্রামে সোনা চোরাকারবারির ১০ বছরের কারাদণ্ড

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থানার সোনা চোরাচালান মামলার চার বছর পর এক ব্যক্তিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (১৬ জানুয়ারি) চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুন্নেছার আদালত এ রায় দেন। কারাদণ্ডপ্রাপ্ত আসামি হাফেজ মোহাম্মদ খায়রুল বাশার (৪৫) ফটিকছড়ি উপজেলার শাহানগর গ্রামের জাগির আহমেদ সওদাগরের ছেলে।

বিষয়টি নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের আইনজীবী মহানগর পিপি মো. আবদুর রশীদ সারাবাংলাকে বলেন, ‘সোনা চোরাচালানের অভিযোগে করা মামলায় দোষী প্রমাণিত হওয়ায় আদালত আসামি হাফেজ মোহাম্মদ খায়রুল বাশারকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন। পাশাপাশি তাকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। রায়ের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।’

মামলার নথি থেকে জানা যায়, ২০১৮ সালে ১৮ ডিসেম্বর চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরে শারজাহ থেকে আনা ৮৭টি স্বর্ণের পাতসহ বিমানযাত্রী মোহাম্মদ খায়রুল বাশারকে আটক হয়। তার কাছ থেকে পাওয়া দু’টি ব্যাগেজে সালাদ কাটিং মেশিন, খেলনা সামগ্রী ও নেবুলাইজার মেশিনের ভেতর থেকে এসব স্বর্ণের পাতগুলো পাওয়া যায়। যার ওজন ২ কেজি ১১৫ গ্রাম ও তৎকালীন বাজার মূল্য ১ কোটি ৬ লাখ টাকা।

এ ঘটনায় শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দর কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা রাজীব কুমার বিশ্বাস বাদী হয়ে পতেঙ্গা থানায় একটি মামলা দায়ের করেন। ২০১৯ সালের ১১ মার্চ মোহাম্মদ খায়রুল বাশারকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন। একই বছরের ২৯ আগস্ট আসামির বিরুদ্ধে আদালতে চার্জগঠন করা হয়। এই মামলায় আদালতে ৮ জনের সাক্ষ্য গ্রহণ করে।

মন্তব্য করুন

Your email address will not be published.