গাড়িতে আগুন: আসলাম চৌধুরীসহ ৫০ নেতাকর্মীর বিচার শুরু

 

চট্টগ্রাম ব্যুরো: কারাবন্দি বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ ৫০ জনের বিরুদ্ধে চট্টগ্রামে গাড়ি পোড়ানোর একটি মামলার বিচার শুরু হয়েছে।

রোববার (২২ জানুয়ারি) চট্টগ্রামে সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

চট্টগ্রাম জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী সারাবাংলাকে জানান, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। একজন আসামি মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দিয়ে বাকিদের বিচারের মুখোমুখি করার আদেশ দেন আদালত। ২৮ মার্চ থেকে এ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হবে।

আসলাম চৌধুরীসহ মামলার আসামিদের সবার বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায়। আসামিরা বিএনপি ও এর সহযোগী বিভিন্ন সংগঠনের নেতাকর্মী বলে জানা গেছে।

২০১৩ সালের ৮ নভেম্বর রাতে সীতাকুণ্ডের ঢালিপাড়া এলাকায় মোস্তফা সিএনজি স্টেশনের সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে গাড়িতে আগুন দেন বিএনপির নেতাকর্মীরা। ঢাকায় বিএনপির তৎকালীন স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ, এম কে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়াকে গ্রেফতারের প্রতিবাদে তারা এ কর্মসূচি পালন করেছিলেন।

এ ঘটনায় সীতাকুণ্ড থানায় দায়ের হওয়া মামলায় ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর আসলাম চৌধুরীসহ ৫১ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেছিলেন উপ পুলিশ পরিদর্শক (এসআই) মোহাম্মদ ইকবাল হোসেন।

প্রায় সাত বছর ধরে কারাবন্দি আসলাম চৌধুরী ২০১৬ সালের ১৫ মে রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে গ্রেফতার হয়েছিলেন। ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদির সঙ্গে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর তার বিরুদ্ধে ‘বাংলাদেশের সরকার উৎখাতের ষড়যন্ত্র করার’ অভিযোগ আনা হয়।

রাষ্ট্রদ্রোহ-নাশকতাসহ আসলাম চৌধুরীর বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় মোট ২৬টি মামলা আছে। এর মধ্যে অন্তঃত চারটি মামলায় তার বিচার চলছে।

মন্তব্য করুন

Your email address will not be published.