লোহাগাড়ায় বিপন্ন পেঁচা ও লজ্জাবতী বানরসহ গ্রেফতার ৪

লোহাগাড়া উপজেলায় অভিযান চালিয়ে বিপন্ন প্রজাতির দুইটি লজ্জাবতী বানর ও একটি পেঁচা উদ্ধারসহ চারজনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, বন্যপ্রাণীগুলো পাচারের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল।

শুক্রবার (২৭ জানুয়ারি) দুপুরে উপজেলার বার আউলিয়া ডিগ্রী কলেজ গেইট সংলগ্ন এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

গ্রেফতার চারজন হলেন-মো. মোবারক (২৭), মো. মহিউদ্দিন (২৪), সাদ্দাম হোসেন (২৭) এবং মো. আজহার শিকদার (৪১)।

গ্রেফতারের পর চার পাচারকারীকে ছয় মাসের কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শাহজাহানের ভ্রাম্যমাণ আদালত।

পুলিশ জানায়, বান্দরবানের আলীকদম থেকে বন্যপ্রাণী পাচার হওয়ার তথ্য পেয়ে বিশেষ অভিযানে নামে লোহাগাড়া থানা পুলিশ। দুইজন পাচারকারী মোটরসাইকেলযোগে বন্যপ্রাণীগুলো নিয়ে আলীকদম থেকে রওনা দেন। কথা ছিল তারা লোহাগাড়া বার আউলিয়া বিশ্ববিদ্যালয় কলেজের সামনে আরেকটি গ্রুপকে উদ্ধার হওয়া বন্যপ্রাণীগুলো হস্তান্তর করবেন। এ উদ্দেশ্যে অপর দুজনও ঘটনাস্থলে মোটরসাইকেল নিয়ে অপেক্ষা করেন। দুই গ্রুপের চারজনকেই আটক করে পুলিশ। একই সঙ্গে দুটি মোটরসাইকেল জব্দ করা হয়।

লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান বলেন, আটক ব্যক্তিরা বিপন্ন প্রজাতির প্রাণীগুলো পাচারের কথা স্বীকার করেছেন। বন্যপ্রাণী সংরক্ষণ আইনে বন্যপ্রাণী ক্রয়-বিক্রয় এবং আমদানি-রপ্তানি শাস্তিযোগ্য অপরাধ। আটককৃতদের আইন অনুযায়ী ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জানতে চাইলে লোহাগাড়া থানার ওসি আতিকুর রহমানবলেন, ‘পাচারকারীরা বন্যপ্রাণীগুলো পাচারের উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল। আমরা আগে থেকে তথ্য পেয়ে লোহাগাড়া বার আউলিয়া কলেজের সামনে মোটরসাইকেল থামিয়ে তাদের তল্লাশি করে প্রাণীগুলো উদ্ধার করি। উদ্ধার হওয়া বন্যপ্রাণীগুলোকে স্থানীয় বন কর্মকর্তা মো. মাহমুদ হোসাইনের নিকট হস্তান্তর করা হয়েছে। দণ্ডপ্রাপ্ত চারজনকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হচ্ছে।’

মন্তব্য করুন

Your email address will not be published.