আনোয়ারায় মহাজন ও এনজিও’র ঋণের টাকা পরিশোধ করতে না পেরে কৃষকের আত্মহত্যা

আনোয়ারা প্রতিনিধি:

চট্টগ্রামের আনোয়ারায় মহাজন ও এনজিও সংস্থার ঋণের টাকা পরিশোধ করতে না পেরে অরুণ বড়ুয়া (৫০) নামের এক কৃষক বিষপানে আত্মহত্যা করেছেন। রবিবার (১১ এপ্রিল) বিকালে উপজেলার চাতরী ইউনিয়নের ডুমুরিয়া রুদুরা এলাকার বড়ুয়াপাড়ায় এ ঘটনা ঘটে। বিষপানের পর স্বজনরা চট্টগ্রাম মেডিকেল কলেজে ভর্তি করালে রাতেই তার মৃত্যু হয়।

সোমবার (১২ এপ্রিল) দুপুরে সরেজমিনে গিয়ে স্থানীয় ও স্বজনদের সাথে কথা বলে জানা যায়, দুই ছেলে এক মেয়ের জনক অরুণ বড়ুয়া পেশায় একজন কৃষক। পরিবার পরিজন নিয়ে অভাব-অনটনের সংসার। তাই পরিবারের স্বচ্চলতা ফিরাতে ২ কানি জমি বর্গা চাষে নেন পাশ্ববর্তী কৃষকদের কাছ থেকে। খরচ যোগাতে ধারস্থ হন স্থানীয় মহাজন গিয়াস উদ্দিন ও উপজেলার বিভিন্ন এনজিও সংস্থার কাছে। এদের কাছ থেকে ঋণ নিয়ে কৃষিতে লাভবান না হওয়ায় সুদ আসলে ঋণের বোঝা বাড়তে থাকে প্রতিদিন। আর প্রতিদিনই ঋণ ও সুদের টাকার অপমানিত হতে হয় মহাজন ও এনজিও সংস্থার লোকদের কাছে, বাড়তে থাকে ঋণ পরিশোধের চাপও। অরুণ বড়ুয়া মানসিক চাপ সইতে না পেরে গত ১১ এপ্রিল রবিবার বিকালে পরিবারের অজান্তে বাড়ির পাশে নির্জনস্থানে গিয়ে বিষপান করে চলে আসে ঘরে। ঘরে এসে অসুস্থ হয়ে পড়লে পরিবারের লোকজন বুঝতে পারে সে বিষপান করেছে, দ্রুত পরিবারের লোকজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাতে মৃত্যু হয় তার। সোমবার দুপুরে তার অন্তস্টিক্রিয়া সম্পন্ন হয়। সে একই এলাকার মৃত বাবু লাল বড়ুয়ার পুত্র। গত সপ্তাহেও তার পিতা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। পরিবারে তার ২ ছেলে ১ মেয়ে ও স্ত্রী রয়েছে।

অরুণ বড়ুয়ার কলেজ পড়ুয়া মেয়ে প্রিয়ন্তী বড়ুয়া (১৮) পিতাকে হারিয়ে যেন অজ্ঞান অবস্থায় বলছে ‘কেন বাবা তুমি আর কিছু দিন অপেক্ষা কর নাই, কেন আমাকে বল নাই কি হয়েছে তোমার’। গত সপ্তাহে তার দাদুর মৃত্যু হয়। এতে তার বাবা মানসিক ভাবে ভেঙে পড়ে। তার উপর এলাকার মহাজন গিয়াস উদ্দিন ও এনজিও সংস্থা ব্রাক, প্রত্যাশা, উদ্দীপন ও ব্যুরো বাংলাদেশের ঋণের টাকা পরিশোধের চাপ সইতে না পেরে আত্মহত্যা করেন। প্রিয়ন্তী আরো জানায়, এলাকার মহাজন গিয়াস উদ্দিনের কাছ থেকে তার বাবা ২৬ হাজার টাকা নিলে ঐ টাকা সুদে হয়ে দাঁড়ায় প্রায় ১ লক্ষ টাকা। এ গুলো নিয়েও তারা পিতা ছিলেন ভীষণ টেনশনে।

আনোয়ারা থানার অফিসার ইনচার্জ এস.এম দিদারুল ইসলাম সিকদার বলেন, মানসিক চাপ সইতে না পেরে অরুণ বড়ুয়া (৫০) নামের এক কৃষক বিষপানে আত্মহত্যা করেছে। তবে ঋণ ও সুদের বিষয়ে কোন কিছু জানিনা।

মন্তব্য করুন

Your email address will not be published.