চট্টগ্রামে আইসিইউতে একজন মারা গেলে খালি হচ্ছে একটি বেড

নয়ন দেব নাথ:

কোভিড সংক্রমণ এমন এক পর্যায়ে পৌঁছে গেছে তবু মানছে না লকডাউন। করোনার মধ্যে স্বাস্থ্যবিধি উপেক্ষা করেই পহেলা বৈশাখ ও ঈদের কেনাকাটায় শপিংমলও মার্কেটগুলোতে মানুষের উপচে পড়া ভিড়।

সংক্রমণ রোধে এবার হার্ডলাইনে যাবে নগর পুলিশ। এমনটাই জানিয়েছেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

আজ চট্টগ্রামে করোনায় ৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২২৮ জন , চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৬৭টি নমুনা পরীক্ষায় নতুন করোনা ভাইরাস শনাক্ত হয়েছে ২২৮ জনের। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৪ হাজার ৩১৯ জন। এদিন চট্টগ্রামে করোনায় নয় জনের মৃত্যু হয়েছে।

রবিবার (১১ এপ্রিল) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য থেকে এ বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ২২৮ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে নগরে ২০৪ জন এবং উপজেলায় ২৪ জন।
চট্টগ্রামে কোভিড-১৯ শনাক্তের ৬৩ শতাংশই তরুণ ও যুবক। যাদের বয়স ২১ থেকে ৫০ বছর। অর্থাৎ তরুণ ও যুবকরাই বেশি সংক্রমিত হচ্ছেন করোনাভাইরাসে। অবশ্য তাদের মৃত্যুহার তুলনামূলকভাবে বয়স্কদের চেয়ে কম। তবে আক্রান্তের হার বেশি হওয়ায় তাদের মাধ্যমে বয়স্ক ও শিশুদের সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়ছে। তাই তরুণদের অধিক বেশি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। না হলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে।

জানা যায় করোনায় প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। নমুনা পরীক্ষা থেকে শুরু করে নানা হয়রানির অভিযোগ রোগীদের।

কোভিড সংক্রমণ এমন এক পর্যায়ে পৌঁছে গেছে যেখানে কোনো তদবিরেও মিলছে না ম’রণাপন্ন রোগীর জন্যে একটি আইসিইউ বেড। দুঃখজনকভাবে মৃ’ত্যুতেই কেবল খালি হচ্ছে আইসিইউ। এই ভরসাতেই অ’পেক্ষা করতে হয় অনেক এইচডিইউ’র রোগীদের।

এদিকে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নগরীর লালদিঘির পাড়স্থ পাবলিক লাইব্রেরি ও দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে ৫০ শয্যার কোভিড আইসোলেশন সেন্টার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী।

মন্তব্য করুন

Your email address will not be published.