সাকসেসফুল এ্যাডজুডিকেশন অফ লিগ্যাল এইড এন্ড মানি লন্ডারিং কেইসেস শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

 

সৈয়দ আককাস উদদীন চট্টগ্রাম 

প্রান্তিক জনগোষ্ঠীর কাছে আইন সহায়তা সেবার বিষয়টি পৌঁছে নিতে হবে একই সাথে অর্থ পাচার রোধে আইনজীবীদের সাহসী ভূমিকা পালন করতে হবে”। “সাকসেসফুল এ্যাডজুডিকেশন অফ লিগ্যাল এইড এন্ড মানি লন্ডারিং কেইসেস” শীর্ষক কর্মশালায়   ১৭ই জুন (শনিবার)বিচারপতি জাহাঙ্গীর হোসেন এসব কথা বলেন।

অর্থ পাচার একটি দেশের অর্থনৈতিক কাঠামোকে দুর্বল করে দেয়। দেশের আর্ত-সামাজিক অগ্রগতি ও উন্নয়ন সাধনে অর্থ পাচার রোগের বিকল্প নেই। Money Laundering প্রতিরোধে সরকারি কৌসুলীদের সোচ্চার হতে হবে। অর্থ পাচার মামলা সমূহে অধিকতর আন্তরিক ভাবে আইনি পদক্ষেপ নিতে হবে।

অসহায়, অসচ্ছল সহায় সম্বলহীন মানুষের সাংবিধানিক অধিকার বাস্তবায়নের জন্য সরকার কর্তৃক আইনগত সহায়তা প্রদান সংস্থ্য প্রতিষ্ঠা করা হয়েছে। আইনের চোখে সমতা ও আইনের আশ্রয় লাভের মৌলিক অধিকার বাস্তবায়নের জন্য আইনগত সহায়তা সংস্থার মাধ্যমে আইনি সেবা প্রদান বিষয়ে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে জনসচেতনতা সৃষ্টিতে লিগ্যাল এইড প্যানেল আইনজীবীদের ও অর্থ পাচার রোধে সরকারি কৌসুলিদের সাহসী ভূমিকা পালন করতে হবে। এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে ১৭ জুন, ২০২৩ খ্রি. চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা নিয়ে এইড কমিটি চট্টগ্রামের বিজ্ঞ প্যানেল আইনজীবী এবং চট্টগ্রামের রাষ্ট্রপক্ষের আইনজীবীদের অংশগ্রহণে Training on “Successful Adjudication of legal Aid and Money Laundering Cases শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

National Center for State Courts (NCSC) জেলা লিগ্যাল এইড কমিটি, চট্টগ্রাম কর্তৃক দিন ব্যাপী আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় জেলা লিগ্যাল এইড কমিটি, চট্টগ্রামের চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব ড. আজিজ আহমদ ভূএ এর সভাপতিে এবং লিগ্যাল অফিসার National Center for State Courts (NCSC) সোফিয়া হাসিন এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছা, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার জেলা পাবলিক প্রসিকিউটর শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. মোঃ নাজিম উদ্দিন, মহানগর পিপি জনাব আব্দুর রশিদ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ এস এম বজলুর রশিদ মিন্টু, NCSC- Bangladesh এর লিগ্যাল ম্যানেজার আবু ওবায়দুর রহমান। এতে আরো উপস্থিত ছিলেন যুগ্ম জেলা জজ জনাব মোহাম্মদ খাইরুল আমীন, জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) জনাব মুহাম্মদ ইব্রাহীম খলিল প্রমূখ।

দিন ব্যাপী আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে। ”Successful Adjudication of legal Aid and Money Laundering Cases” বিষয় সেশন পরিচালনা করেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপীল বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন মহোদয়। দিনব্যাপি প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদেরকে আনুষ্ঠানিক ভাবে সনদপত্র প্রদান করা হয়।

মন্তব্য করুন

Your email address will not be published.