ডেঙ্গু রোগীদের চিকিৎসায় প্রস্তুত আরও ২ হাসপাতাল

ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের পাশাপাশি আরও দুই হাসপাতালে শয্যা ও ওয়ার্ড বাড়ানো হচ্ছে। স্বাস্থ্য অধিদফতর থেকে নির্দেশনা পাওয়ার ডেঙ্গু চিকিৎসায় প্রস্তুত করা হচ্ছে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

শনিবার (৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা. আহমেদুল কবীর সারাবাংলাকে বলেন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ইতোমধ্যেই অনেক রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন। হাসপাতালটির ফ্লোরেও রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে আর এমন অবস্থায় প্রচুর চাপ বেড়েছে সেখানে। এতে করে চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সেবা দেওয়াতে অনেক ক্ষেত্রে হিমশিম খেতে হচ্ছে।

তিনি বলেন, তুলনামূলকভাবে অন্যান্য হাসপাতালে রোগীর সংখ্যা কম আছে। শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল সম্পূর্ণ প্রস্তুত রোগীদের সেবা দেওয়ার জন্য। এছাড়া কুর্মিটোলা জেনারেল হাসপাতালেও ডেঙ্গু রোগীদের সেবা দেওয়ার জন্য প্রস্তুত। এগুলোতে ডেঙ্গু আক্রান্ত রোগীদের সেবা ইতোমধ্যেই দেওয়া হচ্ছে। তবে যদি রোগীরা শুধুমাত্র এক হাসপাতালে না গিয়ে এসব হাসপাতালেও যায় তবে চিকিৎসাসেবা দেওয়াটা তুলনামূলকভাবে সহজ হবে।

মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. নিয়াতুজ্জামান সারাবাংলাকে বলেন, আমাদের হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ অনেক আগে থেকেই বেশি। আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি সেবা দিয়ে যাওয়ার জন্য।

এদিকে দেশের বিভিন্ন হাসপাতালে শুক্রবার (৭ জুলাই) সকাল ৮টা থেকে শনিবার (৮ জুলাই) সকাল ৮টা পর্যন্ত ৮২০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। যা এ বছর একদিনে সর্বোচ্চ রোগী ভর্তির রেকর্ড। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৬০৩ জন আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২১৭ জন।

এ ছাড়া এই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আরও দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ডেঙ্গুতে দেশে চলতি বছর এখন পর্যন্ত মোট ৬৭ জনের মৃত্যু হলো।

শনিবার (৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মন্তব্য করুন

Your email address will not be published.