দীর্ঘ ৯ বছর পর পরিবার কল্যাণ কেন্দ্রে জন্ম নিল নবজাতক

সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্মকর্তা জিয়াউল কাদেরের কোলে জন্মগ্রহণ করা নবজাতক। ছবি : কালবেলা

চট্টগ্রামের সীতাকুণ্ডের সলিমপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দীর্ঘ ৯ বছর পর নরমাল ডেলিভারিতে নবজাতকের জন্ম হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে ওই নবজাতকের জন্ম হয়।

সর্বশেষ ২০১৪ সালে এই কেন্দ্রে নরমাল ডেলিভারি হয়েছিল। এরপর থেকে জনবল সংকট ও কেন্দ্রের পরিবেশগত সমস্যার কারণে দীর্ঘ ৯ বছর বন্ধ ছিল এই কার্যক্রম।

ছলিমপুর স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রের পরিদর্শিকা হাছিনা বেগম জানান, এই কেন্দ্রের পুরো পরিবেশটাই ছিল জরাজীর্ণ অবস্থা। এ ছাড়াও নরমাল ডেলিভারির জন্য যেসব যন্ত্রপাতি প্রয়োজন তা ছিল না। অনেকে জানতোই না যে এখানে নরমাল ডেলিভারিতে নবজাতকের জন্ম হয়। ছিল জনবল সংকট। বর্তমানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা জিয়াউল কাদের স্যারের নেতৃত্বে উপজেলার প্রতিটি ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের চিত্র পাল্টে গেছে। প্রতিদিন আমরা সন্তান সম্ভাবনা মহিলাদের খোঁজখবর রাখি। ডোর টু ডোর চলছে তদারকি। নিরসন হয়েছে জনবল সংকটের।

এদিকে নরমাল ডেলিভারিতে হওয়াতে নবজাতকের পিতা শাহজালাল বলেন, আমি কখনো কল্পনা করিনি এইখানে আমার স্ত্রী নরমাল ডেলিভারিতে সন্তান প্রসব করবে। সিজারিয়ান যুগে টাকা ও স্ত্রীর শারীরিক ঝুঁকি থেকে মুক্তি পাওয়া অনেকটা ভাগ্যের ব্যাপার।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা জিয়াউল কাদের কালবেলাকে বলেন, চট্টগ্রাম জেলার পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক আবুল কালামের নির্দেশে উপজেলার প্রতিটি কেন্দ্রটিকে আধুনিকায়ন করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা প্রাপ্তির সর্বোচ্চ ভরসারস্থল হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, ‘নরমাল ডেলিভারি হওয়ার পরে নবজাতকের মা ও বাবার মুখে যে হাসি ফোটাতে পেরেছি, এখানেই রয়েছে কর্মের তৃপ্তি।’ উল্লেখ্য, চলতি বছরে উপজেলা ইউনিয়নের বিভিন্ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র মোট ১৩৯ জন নবজাতকের জন্ম হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published.