বাঁশখালীতে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস পালিত

 

বাঁশখালী চট্টগ্রাম প্রতিনিধিঃ

আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস প্রতিবছরের মতো এবারও ২৬ মে বাংলাদেশসহ বিশ্বব্যাপী যথাযথ গুরুত্বের সঙ্গে দিবসটি পালিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব, প্রাকৃতিক সম্পদের অপব্যবহার ও বন্য প্রাণীর সংকটাপন্ন অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়ানো দিবসটির লক্ষ্য। এবারের জীববৈচিত্র্য দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘পরিকল্পনায় অংশগ্রহণ, জীবের বৈচিত্র্য সংরক্ষণ’। এই প্রতিপাদ্য কে সামনে রেখে চট্টগ্রামের বাঁশখালীতে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস পালন উপলক্ষে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা রবিবার (২৬ মে) দুপুরে বাঁশখালী ইকোপার্কের হল রুমে অনুষ্ঠিত হয়েছে। শীলকূপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কায়েস সরওয়ার সুমন এর সভাপতিত্বে ও জলদি বন্যপ্রাণী অভয়ারণ্যে রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান শেখের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিকল্পনা বিভাগ চট্টগ্রামের বিভাগীয় বন কর্মকর্তা কাজল তালুকদার, জীববৈচিত্র্য ও
বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা দীপান্বিতা ভট্টাচার্য,
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সুপন নন্দী,
বাঁশখালী সরকারী আলাওল ডিগ্রি কলেজের অধ্যক্ষ আজিজুর রহমান, বাঁশখালী বঙ্গবন্ধু সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ওমর ফারুক, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন।


এ সময় উপজেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা স্বতঃস্ফুর্তভাবে চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকার অর্জন করে নাপোড়া শেখেরখীল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুবা মারিয়াম। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার অর্জন করে একই স্কুলের শিক্ষার্থী সাদিয়া সোলতানা, নাওরিন জান্নাত তিথি পুরুস্কার লাভ করেন।

এ সময় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী, বনকর্মীসহ বিভিন্নস্থরের লোকজন উপস্থিত ছিলেন।

বিভাগীয় বন কর্মকর্তা কাজল তালুকদার বলেন, দিবসটির উদ্দেশ্য মূলত মানুষকে জীববৈচিত্র্য রক্ষায় সচেতন করা। তিনি আরও বলেন, দেশের জীববৈচিত্র্য রক্ষায় সারা বছরই আমরা কাজ করি, যে কারণে হারিয়ে যাওয়া অনেক প্রাণী ফের ফিরছে।

 

মন্তব্য করুন

Your email address will not be published.