দোহাজারী পৌরসভা পাইকারী সবজি বাজার হাসিল মুক্ত করলো এলডিপি নেতৃবৃন্দরা

 

 

চন্দনাইশ(চট্টগ্রাম)প্রতিনিধি:

দক্ষিণ চট্টগ্রামের বৃহত্তম দোহাজারী রেলওয়ে মাঠের পাইকারী সবজি বাজার স্থানীয় এলডিপি নেতৃবৃন্দের হস্তক্ষেপে উম্মুক্ত করা হলো। গতকাল শুক্রবার ভোর থেকে কৃষকরা বিনা হাসিলে তাদের সবজি বিক্রয় করতে পারবেন।
জানা যায়, দীর্ঘদিন দিন ধরে দোহাজারীর একটি চক্র বিনা ইজারায় কৃষকদের কাছ থেকে উচ্চ হারে হাসিল আদায় করে আসছে। খবর পেয়ে দোহাজারী এলডিপির নেতৃবৃন্দরা গতকাল সকালে রেলওয়ে মাঠে উপস্থিত হয়ে কৃষকদের হাসিল ছাড়াই সবজি বিক্রির জন্য বলেন। অথচ দীর্ঘদিন দিন ধরে ওই চক্রটি এক টুকরি সবজি থেকেই অবৈধভাবে আদায় করছিল দেড়শ থেকে দুইশ টাকা পর্যন্ত। এছাড়াও বাজারে আনা সবজি মাপার জন্য বাধ্য করা হতো হাসিল আদায়কারীদের স্কেলেই। এতেও প্রতি কেজিতে আদায় করা হতো ২ টাকা। এভাবে দীর্ঘদিন দিন জুলুম চলছিল কৃষকদের সাথে।
সবজি বিক্রি করতে আসা আকতার হোসেন জানান, দীর্ঘদিন কৃষকদের সাথে যে জুলুম করা হচ্ছিল এখন তা থেকে মুক্তি ফেলাম। হাসিল তো দিতেই হতো। একই সাথে ঘর থেকে কিংবা অন্য কোথাও সবজি মেপে আনলেও বাধ্য হয়ে তাদের স্কেলেই সবজি মাপতে হতো। এতে বাধ্য হয়ে মণ প্রতি আমাদের থেকে আদায় করা হতো ৮০ টাকা করে।
দোহাজারী পৌরসভা এলডিপির গণতান্ত্রিক যুবদলের সভাপতি কায়ছার হামিদ বলেন, কৃষকদের দীর্ঘদিনের দাবি ছিল যাতে তারা কোন বাধাহীনভাবে তাদের সবজিগুলো বিক্রি করতে পারেন। কৃষকদের দাবির প্রেক্ষিতেই আমরা এলাকার মানুষ উদ্যোগ নিয়েছি কৃষকরা যাতে বিনা হাসিলে তাদের সবজি বিক্রি করতে পারেম।
বাজারের ইজারাদার মোহাম্মদ ইউসুফ জানিয়েছেন, তিনি বিগত ১৪৩১ বাংলা সনে ইজারা নিয়েছেন। একটি মহল সম্পর্ণ অবৈধভাবে বাজার সবজি বিক্রি করতে আসা কৃষকদের ইজারা না দিতে নিষেধ করছেন। এই ব্যাপারে আমরা আইনগত ব্যবস্থা নিবো।

দোহাজারী পৌর প্রশাসক ডিপ্লোমেসি চাকমা জানান, এব্যাপারে বিস্তারিত জেনে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

 

মন্তব্য করুন

Your email address will not be published.