ব্রাজিলজুড়ে বোলসোনারোবিরোধী বিক্ষোভ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো যেভাবে কোভিড-১৯ মহামারী সামলানোর চেষ্টা করছেন তার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে দেশটির অন্তত ১৬টি শহরে বিক্ষোভ হয়েছে।

গত শনিবারের এসব বিক্ষোভ থেকে বোলসোনারোকে ‘ক্ষমতা ছাড়ার’ ও তাকে ‘অভিশংসিত করার’ ডাক দেওয়া হয়েছে। বিক্ষোভকারীদের বহন করা প্ল্যাকার্ড, ব্যানারগুলোতে ‘বোলসোনারো বাদ’ ও ‘এখনি অভিশংসন’ এমন ধরনের কথাও লেখা ছিল।

করোনাভাইরাস সংকটের শুরু থেকেই ব্রাজিলজুড়ে প্রেসিডেন্ট বোলসোনারোর জনপ্রিয়তা কমতে থাকে। প্রাণঘাতী এই ভাইরাস এখন পর্যন্ত দেশটির চার লাখ ৬০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। চলতি মহামারীতে মৃত্যুর সংখ্যায় বিশ্বে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল আর শনাক্ত রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ভারতের পর তৃতীয় স্থানে আছে। কট্টর ডানপন্থি বোলসোনারো শুরু থেকেই মহামারীর তীব্রতাকে আমলে নেননি, সবার জন্য মাস্ক বাধ্যতামূলক করতে রাজি হননি। তিনি এমনকি ভ্যাকসিনের গুরুত্ব নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন।

ব্রাজিলজুড়ে হওয়া এ বিক্ষোভের আয়োজক ছিল দেশটির বিভিন্ন বামপন্থি দল, ট্রেড ইউনিয়ন ও ছাত্র সংগঠন।
রাজধানী ব্রাসিলিয়া ও রিও ডি জেনিইরো-তে বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও উত্তরপূর্বাঞ্চলীয় শহর হেসিফিতে পুলিশকে কাঁদুনে গ্যাস ও রাবার বুলেট ছুড়তে হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ব্রাজিলের সবচেয়ে বড় শহর সাও পাওলোতে মাস্ক পরিহিত কয়েক হাজার নাগরিক শহরের সবচেয়ে বড় অ্যাভেনিউ অবরুদ্ধ করে রাখে। এখানে একটি বড় বেলুনে বোলসোনারোকে ‘ভ্যাম্পায়ারের’ মতো করে আঁকা হয়।

রিও’র পাশাপাশি অনেক শহরের বিক্ষোভে অংশগ্রহণকারীদের হাতে ব্রাজিলের সাবেক বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভার ছবিও ছিল।

চলতি মাসের শুরুর দিকে লুলা ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ফার্নান্দো হেনরিক কার্দোসোর সঙ্গে দেখা করেছিলেন। কার্দোসো দুই মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন।

আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে বোলসোনারোর দ্বিতীয় মেয়াদে জয়ী হওয়া আটকানোই যে তাদের উদ্দেশ্য, সে বিষয়ে জনগণকে বার্তা দিতেই দুই সাবেক প্রেসিডেন্ট মধ্যাহ্নভোজে একত্রিত হয়েছিলেন বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

Your email address will not be published.