বাজেটে সাধারণ মানুষের যা লাভ-ক্ষতি

আয় কমলেও করে ছাড় নেই

করোনা মহামারিতেও আয়করে কোনো ছাড় পেলেন না নিম্ন ও মধ্যম আয়ের মানুষ। বছরে তিন লাখ টাকার বেশি আয় করলেই কর দিতে হবে। আর সর্বনিম্ন করহার হচ্ছে ৫ শতাংশ।

শিক্ষার ব্যয় বাড়তে পারে

দেশে শিক্ষার খরচ বাড়তে পারে। কারণ বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজের আয়ের ১৫ শতাংশ হারে কর থাকলেও আইনি জটিলতায় তা কার্যকর করা যায়নি। তবে সেটিকে অর্থ আইনের মাধ্যমে কার্যকর করেছেন অর্থমন্ত্রী।

সঞ্চয়পত্র ও বাড়ির নকশায় টিআইএন

করজাল বাড়াতে এনবিআর বাড়িভাড়া ও সঞ্চয়পত্রে নজর দিয়েছে। এখন বাড়ির নকশা অনুমোদন, দুই লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে ও পোস্ট অফিসে সঞ্চয়ী হিসাব খুলতে টিআইএন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে।

নারীর জন্য সুখবর

স্থানীয় পর্যায়ে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিনে ভ্যাট অব্যাহতি দিয়েছেন অর্থমন্ত্রী। এতে নারীরা তাঁদের স্বাস্থ্য সুরক্ষায় স্যানিটারি ন্যাপকিন কিনতে কিছুটা হলেও ছাড় পাবেন।

প্রবাসী আয়ে প্রণোদনা চলবে

প্রবাসী নাগরিকদের ব্যাংকিং চ্যানেলে আয় পাঠাতে উৎসাহ দিতে ২ শতাংশ নগদ সহায়তা অব্যাহত রেখেছেন অর্থমন্ত্রী। এর ফলে প্রবাসীরা বিদেশ থেকে প্রতি ১০০ ডলার পাঠানোর বিপরীতে নগদ ২ ডলার করে প্রণোদনা পাবেন।

অতিধনীদের সারচার্জ বাড়বে

সমাজে অর্থনৈতিক বৈষম্য কমাতে নজর দিয়েছেন অর্থমন্ত্রী। তাতে অতিধনীদের সম্পদের ওপর সারচার্জ বাড়বে। সারচার্জে বর্তমান সাতটি ধাপের পরিবর্তে পাঁচটি ধাপ করা হয়েছে। তবে আয় না থাকলে সারচার্জ দিতে হবে না।

করোনা মোকাবিলা

অর্থমন্ত্রী করোনাভাইরাস পরীক্ষার কিটের পাশাপাশি পিপিই ও ভ্যাকসিন আমদানি, উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতির সুবিধা বহাল রেখেছেন, যাতে করোনা মহামারি মোকাবিলা করা যায়।

ঘরে বসে রিটার্ন দাখিল

আগামী অর্থবছর থেকে ঘরে বসেই অনলাইনে আয়কর রিটার্ন দিতে পারবেন করদাতারা। এতে রিটার্ন দাখিল সহজ হওয়ার পাশাপাশি করদাতার সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী।

করপোরেট করে ছাড়

করপোরেট করে পরপর দুই বছর ছাড় দিল সরকার। এবার করপোরেট কর কমানো হয়েছে গত বছরের মতো আড়াই শতাংশ। একক ব্যক্তির কোম্পানি বড় ছাড় পেয়েছে। ফলে করোনার মধ্যে একটা সুখবর পাওয়া গেল।

ব্যক্তি ব্যবসায়ীকেও ছাড়

ব্যক্তিশ্রেণির ব্যবসায়ীদের জন্য সুখবর। তাঁদের বার্ষিক মোট লেনদেনের (টার্নওভার) ওপর করহার অনেকটাই কমিয়েছে সরকার। এখন এ হার শূন্য দশমিক ৫ শতাংশ, যা নতুন বাজেটে শূন্য দশমিক ২৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে।

আগাম ভ্যাট কমল

ব্যবসায়ীদের ওপর আগাম ভ্যাট একটা চাপ ছিল। দাবি ছিল পুরোটা তুলে নেওয়ার। তবে সরকার তুলে নেয়নি, ছাড় দিয়েছে। শিল্পের কাঁচামাল আমদানিতে আগাম ভ্যাট ১ শতাংশ কমে ৩ শতাংশের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।

মূলধনি যন্ত্রের তালিকায় নতুন পণ্য

মূলধনি যন্ত্রপাতি বিশেষ কর ছাড় পায়। এবার এ তালিকায় অগ্নিনির্বাপণ ব্যবস্থা বা স্প্রিংকলার সিস্টেম, বাসবার ট্রাঙ্কিং সিস্টেম ও ইলেকট্রিক্যাল প্যানেল ঢুকিয়েছে সরকার। হালকা প্রকৌশল শিল্পে মূলধনি যন্ত্র উৎপাদনে ভ্যাট সহজ করা হয়েছে।

নারী উদ্যোক্তাদের প্রণোদনা

নারী উদ্যোক্তাদের জন্য প্রণোদনা দিলেন অর্থমন্ত্রী। বাজেটে ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) খাত ও নারীর উন্নয়নে এসএমই খাতের নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রণোদনা হিসেবে ব্যবসার মোট বার্ষিক লেনদেনের (টার্নওভার) ৭০ লাখ টাকা পর্যন্ত করমুক্ত রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।

তরুণ উদ্যোক্তাকে উৎসাহ

ক্লাউড সেবা, সিস্টেম ইন্টিগ্রেশন, ই-লার্নিং, ই-বুক প্রকাশ, মুঠোফোনের অ্যাপ তৈরিসহ বিভিন্ন তথ্যপ্রযুক্তি সেবায় তরুণ উদ্যোক্তাদের কর ছাড় দিয়েছে সরকার। বাজেটে তাঁদের আয়কে ২০২৪ সাল পর্যন্ত কর অব্যাহতির প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।

পোশাকে প্রণোদনা

তৈরি পোশাক রপ্তানি খাতে সরকার বিভিন্ন ধরনের প্রণোদনা দিয়ে আসছে। এর সঙ্গে অতিরিক্ত ১ শতাংশ হারে প্রণোদনা পাচ্ছেন এ খাতের উদ্যোক্তারা। এবারের বাজেটে এই প্রণোদনা অব্যাহত রাখার কথা বলা হয়েছে।

ভ্যাট ফাঁকিতে জরিমানা কমল

ভ্যাট ফাঁকিতে জরিমানার পরিমাণ জড়িত রাজস্বের দ্বিগুণের পরিবর্তে সমপরিমাণ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বকেয়া ভ্যাটের ওপর মাসিক সুদের হার ২ শতাংশের বদলে ১ শতাংশ এবং বার্ষিক সুদের হার ২৪ শতাংশের বদলে ১২ শতাংশ করার কথা বলা হয়েছে।

বাড়ছে মুক্তিযোদ্ধা ভাতা

প্রস্তাবিত বাজেটে বীর মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন। বীর মুক্তিযোদ্ধাদের ভাতা ১২ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে, যা জুলাই থেকে কার্যকর হবে।

কৃষকদের জন্য সুখবর

বাজেটে কৃষকদের জন্য নানা সুখবর রয়েছে। মুরগি, মাছ ও গবাদিপশুর খাবার তৈরির উপকরণ আমদানিতে কাঁচামালে কর ছাড় দেওয়া হয়েছে। নিড়ানি, ঝাড়াইকল, কম্বাইন হারভেস্টার, থ্রেসার, রিপার, পাওয়ার টিলার, সিডার ইত্যাদি কৃষিযন্ত্রও পেয়েছে কর ছাড়।

বয়স্ক ভাতা পাবেন আরও ৮ লাখ

নতুন করে আরও ১২০ উপজেলার ৮ লাখ বয়স্ক নাগরিককে ভাতার আওতায় আনতে চায় সরকার। এ জন্য বয়স্ক ভাতা বাবদ অতিরিক্ত ৪৮১ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। অতি উচ্চ ও উচ্চ দারিদ্র্যভুক্ত গ্রুপের বয়স্ক নাগরিকেরা এই ভাতা পাবেন। বর্তমানে ১১২ উপজেলার শতভাগ বয়স্ক মানুষ ভাতা পাচ্ছেন।

তৃতীয় লিঙ্গের জন্য ছাড়

তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে বিশেষ কর ছাড়ের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। যদি কোনো প্রতিষ্ঠান তার মোট কর্মচারীর ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তি নিয়োগ দেয়, তবে ওই কর্মচারীদের পরিশোধিত বেতনের ৭৫ শতাংশ বা প্রদেয় করের ৫ শতাংশ রেয়াত পাবেন। পাশাপাশি তৃতীয় লিঙ্গের মানুষের করমুক্ত আয়সীমা তিন লাখ থেকে বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

চিকিৎসা গবেষণায় আবার বরাদ্দ

চলতি অর্থবছরের বাজেটে চিকিৎসা গবেষণায় ১০০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন অর্থমন্ত্রী। কিন্তু সেই বরাদ্দ খরচ হয়নি। তারপরও প্রস্তাবিত নতুন বাজেটে আবারও চিকিৎসা গবেষণায় ১০০ কোটি টাকা বরাদ্দ রেখেছেন অর্থমন্ত্রী।

উৎসে কর নেই শ্রমিক কল্যাণ তহবিলে

করযোগ্য আয় নেই এমন শ্রমিকের অংশগ্রহণমূলক তহবিল থেকে উৎসে আয়কর কাটতে চায় না সরকার। বাজেটে এমন ঘোষণাই দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেছেন, শ্রমিকদের কল্যাণ বিবেচনা করে করযোগ্য আয় নেই এমন শ্রমিকদের ২৫ হাজার টাকা পর্যন্ত শ্রমিকদের অংশগ্রহণমূলক তহবিল থেকে অর্থ প্রদানের সময় উৎসে আয়কর কর্তন না করার প্রস্তাব করছি।

গ্রামে হাসপাতাল খুললে কর ছাড়

ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রাম জেলার বাইরে হাসপাতাল খুললে ১০ বছরের জন্য কর অব্যাহতির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। শিশু ও নবজাতক, নারী ও মাতৃস্বাস্থ্য, অনকোলজি, ওয়েল বিয়িং ও প্রিভেন্টিভ মেডিসিন ইউনিট থাকা সাপেক্ষে ন্যূনতম ২৫০ শয্যার সাধারণ হাসপাতাল এবং ন্যূনতম ২০০ শতাংশ বিশেষায়িত হাসপাতাল স্থাপিত হলে শর্ত সাপেক্ষে ১০ বছরের কর অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।

অটিজম সেবা ও ধ্যানে ভ্যাট অব্যাহতি

অটিজম সেবা কার্যক্রমের ওপর ভ্যাট অব্যাহতির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অটিজম সেবা কার্যক্রমের ওপর ভ্যাট অব্যাহতির পাশাপাশি মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্য ‘মেডিটেশন সেবা’র ওপর ভ্যাট অব্যাহতি আরও এক বছরের জন্য বাড়ানোর প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

মন্তব্য করুন

Your email address will not be published.