মাঠে থাকবে সেনাবাহিনী-বিজিবি

প্রকাশিত: ১০:১৬ পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০২১
আট দিনের শিথিলতা শেষে আবারো দুই সপ্তাহের কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। এই বিধিনিষেধ বাস্তবায়নে এবারও পুলিশ, র‍্যাবের পাশাপাশি মাঠে কাজ করবে সেনাবাহিনী, সঙ্গে থাকবে বর্ডার গার্ডস অব বাংলাদেশ (বিজিবি)।

১৩ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের উপ সচিব মো. রেজাউল ইসলামের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার বিধানের আওতায় মাঠ পর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করবে। জেলা ম্যাজিস্ট্রেট, স্থানীয় সেনা কমান্ডারের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করবে।

বিধিনিষেধ বাস্তবায়নে আরও বলা হয়েছে, জেলা ম্যাজিস্ট্রেটরা জেলা পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে সমন্বয় সভা করে বিজিবি, সেনাবাহিনী, পুলিশ, র‍্যাব, আনসার নিয়োগ ও টকলেন অধিক্ষেত্র, পদ্ধতি সময় নির্ধারণ করবেন। সেই সঙ্গে স্থানীয় বিশেষ কোনো কার্যক্রমের প্রয়োজন হলে সে বিষয়ে পদক্ষেপ নেবেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ অধিদফতর এ বিষয়ে নির্দেশনা দেবে।

এক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রয়োজনীয় সংখ্যক ম্যাজিস্ট্রেট নিয়োগ নিশ্চিত করবে। আর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক তার পক্ষে জেলা প্রশাসন এবং পুলিশ বাহিনীকে আইনানুগ ব্যবস্থা গ্রহণে প্রয়োজনীয় ক্ষমতা প্রদাণ করবেন।

করোনাভাইরাসের সংক্রমন রোধে সার্বিক কার্যাবলি এবং চলাচলে ২৩ জুলাই সকাল ৬ টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত এই বিধিনিষেধ বহাল থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ রোধে এই দফায় ১ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ জারি করা হয়। ওই সময়ে পুলিশ বাহিনীর পাশাপাশি সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবিও বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে ছিল। এরপর ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই পর্যন্ত তা শিথিল করা হলে সেনাবাহিনী, বিজিবি তুলে নেওয়া হয়।