সাতকানিয়ায় অবৈধ আরও ৫টি ইটভাটা গুঁড়িয়ে দিল প্রশাসন

আদালতের নির্দেশে সাতকানিয়া উপজেলার অবৈধ ৫টি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ইটভাটাগুলোর চিমনি ও কিলন ভেঙ্গে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। একইসঙ্গে ধ্বংস করা হয়েছে কাঁচা-পাকা ইট।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজওয়ানা আফরিন। সঙ্গে ছিলেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক নূর হাসান সজীব।

ইটভাটাগুলো হল- এওঁচিয়ার মেসার্স খাজা ব্রিকস, মেসার্স মা ব্রিকস, মেসার্স আর বি এম ব্রিকস, ছনখোলা চূড়ামনি এলাকার মেসার্স কাজী এম ব্রিকস ব্রিকস ও এওচিয়া এলাকার মেসার্স বিসমিল্লা ব্রিকস কোম্পানী।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক জমির উদ্দিন বলেন, পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসকের ইট পোড়ানোর লাইসেন্স না থাকায় এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে এনফোর্সমেন্ট আইনে অভিযান চালিয়ে ৫টি অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। এসব অবৈধ ইটভাটার চিমনি ও কিলন গুড়িয়ে দেয়া হয়।

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান বন্ধ রাখতে দেশের সর্বোচ্চ আদালতের শরাণাপন্ন হলেও সেখানে পাত্তা পায়নি ২৩ ইটভাটার ১৮ মালিক। অবৈধ ইটভাটা বন্ধে হাইকোর্টের আদেশ বহাল রেখেছিলেন আপিল বিভাগের চেম্বার আদালত। এরপরই জরুরি বৈঠকে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন জরুরি বৈঠকে সিদ্ধান্ত নেয় ৯ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে সব অবৈধ ইটভাটা বন্ধে সাঁড়াশি অভিযান পরিচালনা করার।

মন্তব্য করুন

Your email address will not be published.