সাতকানিয়ায় রাত হলেই বন্যহাতির তান্ডব ধানের গোলায় 

ক্ষতিগ্রস্থ কৃষকদের খোঁজ নেয়নি কেউ

সৈয়দ আককাস উদদীন 
চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার পশ্চিম সাতকানিয়ার এওচিয়া আর মাদার্শায়  রাত হলেই ধানের গোলায়  তান্ডব চালাচ্ছে বন্য হাতির দল,এই তান্ডবে নি:স্ব হচ্ছে কৃষকরা।
বৃহস্পতিবার রাত আর বুধবার রাতে বন্য হাতির এই তান্ডবের কারণে  অপচয় হয়েছে প্রায় ৭হাজার কেজি ধান, ফলে দুই কৃষক পথে বসতে যাচ্ছে বলে স্থানীয় সূত্রে নিশ্চিত করেছেন।
এদিকে আজ ১২ জুলাই ( শুক্রবার) বিকালে উপজেলার মাদার্শার ২নং ওয়ার্ডের শাহনগর গ্রামের পশ্চিম সিকদারের বাড়ির  জমিদার মো: মাহমুদুর রহমান চৌধুরীর বাড়ির ধানের গোলা ভেঙ্গে এই তান্ডব চালায় বন্য হাতির দল।
তান্ডবের সময় ভুক্তভোগী  মাহমুদুর রহমান চৌধুরী  পার্শ্ববর্তী দোকানে ছিলেন, বাড়িতে বন্য হাতির দলের আক্রমণের খবর পেল ৪০/৫০জনের মত স্থানীয় বাসিন্দা জড়ো হয়ে শোর চিৎকার করলে ৬টি বন্য হাতির দলে ততক্ষণে ৪০০ আড়িঁ ধান খেয়ে ফেলেন বলে নিশ্চিত করেন ভুক্তভোগী মাহমুদুর রহমান চৌধুরী।
ভুক্তভোগী মাহমুদুর রহমান চৌধুরী বলেন, আমরা বৃটিশ আমল থেকে এই পশ্চিম সাতকানিয়ার জমিদার ছিলাম, আমার ৫০ একর জমির মধ্যে মাত্র ২০ একর চাষ করেছি, আর ৩০ একর জমি বাইরের চাষা দিয়ে চাষ করিয়েছি।
এখন আমার প্রায় ৪হাজার কেজি  অর্থাৎ ৪০০ আড়ি ধান ৬টি বন্য হাতি এক সাথে খেয়ে ফেলায় আমি খুব ক্ষতিগ্রস্ত হয়েছি।
আমি উপজেলা প্রশাসনের নিকট পুনরায় চাষাবাদ করতে পারি মত আর্থিক সাহায্যের আবেদন জানাই।
অপরদিকে গেল বুধবার রাতে এওচিয়ার ৩নং ওয়ার্ডের পাহাড়তলী আলীনগরের তলী পাহাড়ে রফিকুল ইসলাম প্রকাশ বদিউল আলমের বসতঘর ভাংচুর করে শুকনো ধানের বস্তা নিয়ে যায় পশ্চিম পাহাড় থেকে আসা বন্য হাতির দল।
এই বিষয়ে স্থানীয় চেয়ারম্যান আলহাজ্ব আবু ছালেহ বলেন,আমি আমার এওচিয়ার ৩নং ওয়ার্ডের ক্ষতিগ্রস্ত বদিউল আলমের একটি লিখিত দরখাস্তে মাননীয় ইউএনও বরাবর সুপারিশ করেছি যাতে সে কিছু ক্ষতিপূরণ পেতে পারেন।

এদিকে ক্ষতিগ্রস্ত দুই কৃষক প্রতিবেদককে জানিয়েছেন  এখনো উপজেলা প্রশাসন থেকে আমাদের কেউ খোঁজ নেয়নি তবুও আমরা ইউএনও স্যার বরাবর দরখাস্ত দিব।

মন্তব্য করুন

Your email address will not be published.