খাগড়াছড়ির বিভিন্ন স্থানে খুলেছে পর্যটন কেন্দ্র

দীঘিনালা প্রতিনিধি

পাহাড়ে বিগত পাঁচ মাস বন্ধ থাকার পর ১৯ আগস্ট ২০২১ (বৃহস্পতিবার) থেকে খুলেছে খাগড়াছড়ি পার্বত্য জেলার বিভিন্ন স্থানের পর্যটন কেন্দ্র। পর্যটন কেন্দ্র খোলার পর প্রথম দিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসতে শুরু করেছে পর্যটকরা।

তবে প্রথম দিনে খাগড়াছড়ি জেলার বিভিন্ন স্থানের পর্যটন কেন্দ্রগুলোতে তুলনা মূলক ভাবে পর্যটকের সংখ্যা কম ছিলো। দেখা গেছে জেলার প্রতিটি পর্যটন কেন্দ্রে কর্তৃপক্ষ এবং পর্যটকদের স্বাস্থ্যবিধি মেনে চলার উপর গুরত্ব দেয়া হয়েছে।

মুখে মাস্ক এবং স্বাস্থ্যবিধি নিশ্চিত নয় এমন ব্যক্তিকে পর্যটন কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এমনকি “নো মাস্ক-নো সার্ভিস” সম্বলিত স্টিকার টাঙানো দেখা গেছে গেইটের সামনে। এছাড়াও রয়েছে জেলা প্রশাসনের মোবাইল টিম ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এদিকে বিগত পাঁচ মাস পর পর্যটন কেন্দ্র খোলায় অতন্ত্য আনন্দিত পর্যটকরা। দীর্ঘদিন পর ঘর থেকে বের হয়ে অনেকেই পরিবার-পরিজন নিয়ে ছুটে আসছেন পর্যটন কেন্দ্রেগুলোতে। করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১৯ মার্চ ২০২১ থেকে পাহাড়ের সকল পর্যটন কেন্দ্র বন্ধ ঘোষণা করেছে সরকার। এছাড়াও প্রতিটি হোটেলের কক্ষেও পর্যটকদের সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে।

খাগড়াছড়ির কয়েকটি পর্যটন কেন্দ্রে গিয়ে দেখা যায় কেন্দ্রের পরিবেশ যেন সজীবতা ফিরে পেয়েছে। বাগান সেজেছে যেন আপন মহিমায়। বাগানে ফুটেছে বিভিন্ন প্রজাতির ফুল। রয়েছে ফটোসেশন করার মতো আকর্ষণীয় বিভিন্ন পয়েন্ট। শিশুদের জন্য রয়েছে বিশেষ আর্কশন দোলনা।

পর্যটন কেন্দ্রে ঘুরতে আসা মোঃ তৌসিফ ও সাদিয়া আফরিন জানান, বহুদিন ধরে লক ডাউনে শিক্ষা প্রতিষ্ঠান সহ পর্যটন কেন্দ্রগুলোও বন্ধ ছিলো। আজ থেকে পর্যটন কেন্দ্র খুলেছে, বহুদিন পরে বাহিরে ঘুরতে বেড়িয়েছি। অনেক ভালো লাগছে। তবে আশা করি সরকার সিগ্রই আমাদের শিক্ষা প্রতিষ্ঠানও খুলে দিবেন। আমরা প্রতিষ্ঠানে ফিরবো।

জেলার কয়েকটি পর্যটন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তরা জানান, আজ সকাল ৮ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আমরা পর্যটন কেন্দ্র খোলা রেখেছি। তবে পর্যটকের সংখ্যা ছিলো হাতে গোনা। তবে আগামী দিনগুলোতে পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন তারা।

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস জানান, দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটন কেন্দ্র ও হোটেলে আসা পর্যটকদের স্বাস্থ্য বিধি মানতে নির্দেশনা দেয়া হয়েছে। পর্যটন কেন্দ্র খোলার কারণে জেলায় করোনা পরিস্থিতির অবনতি হলে পর্যটন কেন্দ্র ফের বন্ধ করে দেওয়া হবে বলেও জানান তিনি।

চট্টগ্রাম সংবাদ/ আই এইচ

মন্তব্য করুন

Your email address will not be published.