লোহাগাড়ায় চলাচলের রাস্তায় গভীর নলকূপ বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি

বিশেষ প্রতিনিধিঃ

 

লোহাগাড়ার চরম্বায় চলাচলের রাস্তায় গভীর নলকূপ বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে একটি কুচক্রি মহল। গত ২৯ অক্টোবর শুক্রবার সকালে ইউনিয়নের নাছির মোহাম্মদ পাড়ায় ঘটনাস্থলে গিয়ে এ চিত্র দেখা যায়।

জানা যায়, স্থানীয় মোহাম্মদ শাহজাহানের নেতৃত্বে একটি মহল আদালতের নির্দেশ অমান্য করে গত ১৭ অক্টোবর চলাচলের রাস্তায় গভীর নলকূপ স্থাপনের কাজ শুরু করেন। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করলে তিনি সরেজমিনে উপস্থিত হয়ে গত ২৩ অক্টোবর নলকূপ স্থাপন বন্ধের মৌখিক নির্দেশ দেন। কিন্তু ওই মহল আদালত এবং ইউএনও’র নির্দেশনা অমান্য করে রাতের আঁধারে নলকূপ স্থাপনের কাজ সম্পন্ন করেন। গত ২৬ অক্টোবর এ ঘটনার প্রতিকার চেয়ে স্থানীয় আব্দুছ ছোবাহান প্রকাশ বিডিআর ফকির উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

সরেজমিনে দেখা যায়, চলাচলের রাস্তার ঠিক মাঝখানে বসানো হয়েছে গভীর নলকূপ। এতে প্রসিদ্ধ ওমর আলী মহাজন জামে মসজিদের শত শত মুসল্লী, চরম্বা মোহাম্মদিয়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা, আল-হেরা হেফজখানা, চরম্বা শরিফীয়া এতিমখানা, চরম্বা শাহ্ ছোবহানিয়া আদর্শ মহিলা মাদ্রাসা, হেফজখানা ও এতিমখানার প্রায় ৭ শতাধিক শিক্ষার্থীসহ চরম্বা শাহ ছোবহানিয়া দরবারে আসা ভক্তদের যাতায়াতে বিঘ্ন ঘটছে। এছাড়া উক্ত রাস্তা দিয়ে প্রতিদিন যাতায়াত করে ১১ পরিবারের প্রায় শতাধিক লোকজন।

চরম্বা শাহ্ ছোবহানিয়া আদর্শ মহিলা মাদ্রাসার সুপার মাওলানা মোহাম্মদ হোসাইন জানান, চলাচলের রাস্তায় গভীর নলকূপ বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় শিক্ষার্থীদের চলাচলে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া আগে প্রয়োজনীয় মালামাল আনা-নেয়ার জন্য যানবাহন মাদ্রাসার মাঠে চলে আসতো। কিন্তু রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করায় যানবাহন আসা-যাওয়া করতে পারছেনা।

স্থানীয় ষাটোর্দ্ধ বৃদ্ধা নুরুজ্জাহান জানান, তারা দীর্ঘদিন যাবত এই এলাকায় বসবাস করে আসছেন। তার ছেলে একজন সিএনজি অটোরিক্সা চালক। আগে সিএনজি অটোরিক্সা নিয়ে তার ছেলে বসতঘরের সামনে চলে আসতে পারতো। কিন্তু এখন চলাচলের রাস্তায় নলকূপ বসানোর কারণে প্রতিবন্ধতা সৃষ্টি হয়েছে। এ কারণে তাদের স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটছে।

অভিযুক্ত মোহাম্মদ শাহজাহান চলাচলের রাস্তায় গভীর নলকূপ স্থাপনের বিষয়টি স্বীকার করে জানান, মসজিদের মুসল্লীদের সুবিধার্থে এটি বসানো হয়েছে। এখানে মানুষের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ার কোন কারণ দেখছি না।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহসান হাবিব জিতু জানান, চলাচলের রাস্তায় গভীর নলকূপ স্থাপন করে প্রতিবন্ধকতা সৃষ্টির বিষয়ে অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

Your email address will not be published.