প্রথম নারী হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের চেয়ারে কমলা

অনলাইন ডেস্ক

মাত্র ২৫ মিনিটের জন্য যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করলেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। স্থানীয় সময় শুক্রবার (১৯ নভেম্বর) নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার সময় কোলনোস্কোপি করার জন্য অ্যানাসথেসিয়ার প্রভাবে সকাল ১০টা ১০মিনিট থেকে ১১টা ৩৫ মিনিট পর্যন্ত অচেতন ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় কমলা হ্যারিস বাইডেনের দায়িত্ব পালন করেন। এরপর নিয়ন্ত্রণ ফিরিয়ে নেন বাইডেন। এর ফলে যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথম নারী হিসেবে প্রেসিডেন্টের চেয়ারে বসলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন বাইডেন। ৭৯তম জন্মদিনের প্রাক্কালে শুক্রবার ওয়াশিংটনের উপকণ্ঠে ওয়াল্টার রিড মেডিক্যাল সেন্টারে তিনি স্বাস্থ্য পরীক্ষা করতে যান।

হোয়াইট হাউস বাইডেনের এই স্বাস্থ্য পরীক্ষাকে তার ‘বার্ষিক রুটিন স্বাস্থ্য পরীক্ষা’ বলে জানিয়েছে। চলতি বছরের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাইডেন এই প্রথম স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন। বাইডেনের অনুপস্থিতিতে মার্কিন সশস্ত্র বাহিনী এবং পারমাণবিক অস্ত্র অস্ত্রাগারের দায়িত্বও কমলার কাছে ছিল।

সাকি জানান, এ ধরনের ধরনের ঘটনা যুক্তরাষ্ট্রে নজিরবিহীন নয়। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের সময় ঠিকই একইভাবে ক্ষমতার হস্তান্তর হয়েছিল। ২০০২ এবং ২০০৭ সালে ঠিক একইভাবে তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশেরও কোলোনোস্কপি হয়েছিল। তখনও ভাইস প্রেসিডেন্ট সাময়িক সময়ের জন্য তার চেয়ার সামলেছিলেন।

একটি গবেষণা গোষ্ঠী সেন্টার ফর আমেরিকান উইমেন অ্যান্ড পলিটিক্সের ডিরেক্টর ডেবি ওয়ালশ বলেছেন, এই মুহূর্তটি ঐতিহাসিক হলেও মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা একজন নারী হিসেবে গণনা করা হয় না।

যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছেন এই ক্যালিফোর্নিয়ার এই সিনেটর। ফলে বাইডেন তার মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিলে প্রথম নারী প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র। এটা হবে আরও বড় রেকর্ড। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলার উজ্জ্বল সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা।

মন্তব্য করুন

Your email address will not be published.