মানবিক পুলিশ ইউনিট’ থেকে সরিয়ে দেয়া হলো শওকতকে!

নিজস্ব প্রতিবেদক

অসহায় রোগীদের নিজের টাকায় সেবা দিয়ে আলোচনায় আসেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কনস্টেবল শওকত। দীর্ঘদিন নীরবে কাজ করলেও ২০১৯ সালে ২৯ নভেম্বর নগর পুলিশের মাসিক কল্যাণ সভায় শওকতের সেবার বিষয়টি তৎকালীন সিএমপি কমিশনার মাহবুবর রহমানের সুনজরে আসে। সঙ্গে সঙ্গে তিনি শওকতের নেতৃত্বে একটি ‘মানবিক পুলিশ ইউনিট’ চালু করেন।

তবে গত ১৯ ফেব্রুয়ারি নগরের দেওয়ানহাট এলাকায় একটি ওয়াজ মাহফিলে দেয়া ‘বিতর্কিত’ বক্তব্যে তাকে ‘মানবিক পুলিশ ইউনিট’ থেকে সরতে হলো। বুধবার (২৪ ফেব্রুয়ারি) নগর পুলিশের উপ-কমিশনার (সদর) আমির জাফর স্বাক্ষরিত এক আদেশে তাকে বদলি করা হয়।

ডবলমুরিং থানাধীন দেওয়ানহাটের ওই মাহফিলে শওকত বলেছিলেন, ‘সারাদিন ওয়াজ শুনেও কোনো লাভ নেই, সবাইকে মানবিক হতে হবে। সেখানে আরও কিছু বক্তব্য তিনি দেন, যা নিয়ে চট্টগ্রামে বিতর্ক শুরু হয়।’

শওকতের বক্তব্য নিয়ে ‘আলেমরা’ ডবলমুরিং থানায় একটি জিডি করেছেন বলে সিএমপির একাধিক সূত্র নিশ্চিত করেছেন। তাদের আপত্তির মুখে শওকতকে বদলি করা হলেও নগর পুলিশ কর্মকর্তারা বলছেন ‘নিয়মিত বদলির অংশ হিসেবে তাকে অন্য দায়িত্বে পাঠানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নগর পুলিশের উপ-কমিশনার (সদর) আমির জাফর বলেন, ‘শওকত দীর্ঘদিন এক জায়গায় ছিলেন। তাই নিয়মিত বদলির অংশ হিসেবে তাকে এ ইউনিট থেকে বন্দর জোনে বদলি করা হয়েছে।’

মন্তব্য করুন

Your email address will not be published.