১৭ বছর পরে ঘোষিত ছাত্রদলের কমিটিতেও বাণিজ্যের অভিযোগ!

মোঃ তারেকুল ইসলাম

চট্টগ্রামের সাতকানিয়ায় দীর্ঘ সতেরো বছর পরে ঘোষিত হওয়া সাতকানিয়া সরকারি কলেজ ছাত্রদলের কমিটিতে বাণিজ্যের অভিযোগ এনে পদত্যাগ করেছেন বলে জানা গেছে সদ্য ঘোষিত কমিটির যুগ্ম আহ্বায়ক পদাতিক আব্দুল্লাহ আল মোবারক (গাজি রিফাত) নামে একজন। ৪ঠা মার্চ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক কর্তৃক যৌথ স্বাক্ষরিত এক বিবৃতির মাধ্যমে ঘোষিত ২০ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি থেকে পদত্যাগ করেন এই নেতা।

পদত্যাগের বিষয়ে জানতে চাইলে এই নেতা বলেন, আমি পদত্যাগ করেছিলাম। তবে সেটা প্রত্যাহার করেছি। কারন আমার সাংগঠনিক উচ্চপদস্থ নেতৃবৃন্দরা পদত্যাগ প্রত্যাহার করতে বলেছেন। পদত্যাগের কারন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমি দীর্ঘ সময় যাবত ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত। বিভিন্ন সময় বিভিন্ন আন্দোলনে অংশ গ্রহন করেছি। অথচ যে ২০ জনের নাম উল্লেখ করে কমিটি ঘোষনা করেছে তাদের একজনকেও আমি চিনিনা। যাকে আহ্বায়ক করা হয়েছে সে ঢাকায় থাকে। তার সাতকানিয়া কলেজে কোন ছাত্রত্ব নেই। চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির একজন সদস্যের কাছ থেকে টাকা নিয়ে তাকে আহ্বায়ক করা হয়েছে। দীর্ঘ সময় ধরে ক্ষমতায় না থাকা দলের কমিটিতেও যদি বণিজ্য হয় তাহলে দল কিভাবে শক্তিশালী হবে? এমতাবস্থায় বিষয়টা আমার জন্য লজ্জাকর ছিল বিধায় আমি পদত্যাগ করেছি। কিন্তু সাংগঠনিক উচ্চ পদস্থ নেতৃবৃন্দের আদেশে পরবর্তীতে এই পদত্যাগ প্রত্যাহার করেছি।

আব্দুল্লাহ আল মোবারকের (গাজি রিফাত) পদত্যাগের বিষয়ে যোগাযোগ করার চেষ্টা করলে আহ্বায়ক নুরুল ইসলামের সাথে যোগাযোগের কোন সুত্র পাওয়া যাইনি। তবে সদস্য সচিব আবিদুল হাসান জাবেদের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমি পদত্যাগের বিষয়ে কোন খবর পাইনি। এ বিষয়ে আমি তেমন কিছুই জানিনা।

কমিটির বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মহসিন মোহাম্মদ বলেন, আমরা করোনাকালীন সময়ে কমিটিতে পদবী প্রত্যাশীদের কাছ থেকে ফরম সংগ্রহ করি। পরবর্তীতে কেন্দ্রের সাথে কথা বলে আমরা কমিটি ঘোষনা করেছি। তবে আমি বেশ কয়েকজনের কাছ থেকে শুনতে পেয়েছি আহ্বায়ক নুরুল ইসলামের বর্তমানে ছাত্রত্ব নেই। আমরা দক্ষিণ জেলা ছাত্রদল এ বিষয়টি তদন্ত করছি এবং তদন্ত পরবর্তী দলীয় নিয়মানুযায়ী সিদ্ধান্ত নিব। বণিজ্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অনেকেই প্রত্যাশামূলক পদ পদবী না পেলে আবেগ থেকে বিভিন্ন প্রকার কথা বলে। ছাত্রদল জিয়াউর রহমানের আদর্শের একটি রাজনৈতিক দল। এই দলে কোন অনিয়মের স্থান নাই। সুতরাং এই অভিযোগ আমরা তদন্ত করব। প্রমাণ পেলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করব।

উল্লেখ্য, গত ৪ঠা মার্চ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষরিত এক বিবৃতির মাধ্যমে ২০ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষনা করা হয়। পরবর্তী সময়ে কমিটিতে বাণিজ্যের অভিযোগ এনে কমিটিতে থেকে পদত্যাগ করেন যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ আল মোবারক (গাজি রিফাত)।

মন্তব্য করুন

Your email address will not be published.