সাতকানিয়া-সরকারি হালনাগাদ তথ্যঘরে নেই সঠিক তথ্য

চট্টগ্রামের সাতকানিয়া

 

সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি:

জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিতকরণ ও সরকারি দপ্তর থেকে প্রদেয় সেবাসমূহ প্রাপ্তির নিশ্চয়তার লক্ষ্যে সরকারের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় প্রতিষ্ঠিত হয় জাতীয় তথ্য বাতায়ন। এতে জেলা, উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ে আলাদা আলাদা ক্যাটাগরি তৈরি করা হয়েছে। যেখান থেকে নানা তথ্য সুবিধা ভোগ করেন মানুষ।

 

জাতীয় তথ্য বাতায়নের অধীনে সচল আছে সাতকানিয়া উপজেলা তথ্য বাতায়ন ওয়েব পোর্টাল। একটি পৌরসভা, ১৭টি ইউনিয়ন ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ উপজেলার দপ্তরগুলোতে রয়েছে শতাধিক ক্যাটাগরি। তবে তথ্য বাতায়নে নেই হালনাগাদ কোনো তথ্য। এছাড়া দপ্তরের কার্যক্রম, গুরুত্বপূর্ণ নোটিশ, কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের তথ্য, বিভিন্ন সভার কার্যবিবরণী, উন্নয়ন প্রকল্পের তথ্য নেই অধিকাংশ ক্যাটাগরিতে। তাই এখনো প্রয়োজনের স্বার্থে সেবাপ্রার্থীদের ছুটতে হচ্ছে দপ্তরে দপ্তরে। এতে নষ্ট হচ্ছে সময় ও অর্থ।

উপকারভোগীরা বলছেন, নিয়মিত হালনাগাদ না করার কারণে তথ্য বিভ্রাটে পড়ছেন তারা। এর কারণ হিসেবে সংশ্লিষ্টদের উদাসীনতাকে দুষছেন তারা। আর তথ্য বাতায়নে দ্রুত সঠিক তথ্য হালনাগাদের আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসন।

সাতকানিয়া উপজেলা তথ্য বাতায়নের পোর্টাল ভিজিট করে দেখা গেছে, গত বছরের ২০ ডিসেম্বর সাতকানিয়া থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে যোগ দেন ইয়াসির আরাফাত। কিন্তু সাতকানিয়া উপজেলা তথ্য বাতায়নে শোভা পাচ্ছে পূর্ববর্তী ওসি তারেক মোহাম্মদ আব্দুল হান্নানের আগের ওসি আব্দুল জলিলের নাম। আর ছবি রয়েছে তার আগের ওসি আনোয়ার হোসেনের। অথচ তারা বদলি হয়েছেন প্রায় বছর খানেক আগে।

উপজেলা নির্বাচন কর্মকর্তার ক্ষেত্রেও রয়েছে একই তথ্য ও চিত্র। যার নাম রয়েছে তিনি সাতকানিয়া থেকে অনেক আগে বদলি হয়ে গেছেন। এছাড়া উপজেলা শিক্ষা কর্মকর্তা কোনো তথ্য সেখানে নেই। এমনকি উপজেলায় কর্মরত সাংবাদিকদের তথ্যও সেখানে হালনাগাদ করা হয় না দীর্ঘদিন।

 

বিভিন্ন ইউনিয়নের তথ্য বাতায়নের পোর্টাল ভিজিট করে দেখা গেছে, বর্তমানে ইউপি চেয়ারম্যান ও সদস্য যারা আছেন তাদের কোনো তথ্য সেখানে নেই। রয়েছে যারা এর আগে ছিলেন তাদের নাম ও ছবি।

সাতকানিয়া উপজেলা তথ্য বাতায়নের এসব ত্রুটিপূর্ণ তথ্য নিয়ে ‘তথ্য বিভ্রাটে’ পড়ছেন উপকারভোগী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

সাতকানিয়ার বাসিন্দা তরুণ স্বেচ্ছাসেবক জুনাইদ মাহামুদ বলেন, ‘আমরা সরকারি বিভিন্ন তথ্য আপডেট জানতে উপজেলা তথ্য বাতায়ন দেখি। কিন্তু সেখান থেকে সঠিক তথ্য আমরা পাচ্ছি না। অনেক দিনের পুরোনো তথ্য সেখানে দেখা যাচ্ছে।’

সাংবাদিক সৈয়দ আক্কাস উদ্দিন বলেন, ‘উপজেলা তথ্য বাতায়নের তথ্যগুলো হালনাগাদ না করার কারণে বিভিন্ন সময়ে যে তথ্য প্রয়োজন হয় সেগুলো সংগ্রহ করতে গিয়ে আমরা বিভ্রান্তিতে পড়ি।’

এ বিষয়ে আশ্শেফা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইসমাঈল মোঃ রাশেদ বলেন, ‘সাতকানিয়া উপজেলা তথ্য বাতায়ন আমরা দেখি সঠিক ও দ্রুত তথ্য পাওয়ার জন্য। কিন্তু একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা চাকরি করছেন অথচ তার নাম তথ্য নেই। যিনি অনেক আগে বদলি হয়েছেন বা অবসরে গেছেন তার তথ্য দেওয়া রয়েছে। সেখানে ভুল তথ্য থাকা আমাদের জন্য হতাশার। আমরা এটা থেকে সুরাহা চাই। আশা করি সেখান থেকে আমরা সঠিক বার্তাটি পাব।’

 

এ বিষয়ে জানতে চাইলে সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতেমা-তুজ-জোহরা বলেন, ‘ওয়েব পোর্টাল হালনাগাদ করার জন্য সবগুলো দপ্তরকে চিঠি দিয়েছি। যে যার দপ্তর থেকে এগুলো হালনাগাদ করবে। এ বিষয়ে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।’

 

মন্তব্য করুন

Your email address will not be published.