এইচএসসিতে পাসের হার ৮৫.৯৫

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫। এবার জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৭৮ হাজার ৪৪৩ জন শিক্ষার্থী।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ফল উদ্বোধন ঘোষণা করেন। পরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলনে ফলাফল জানান।

শিক্ষামন্ত্রী জানান, গতবারের চেয়ে এবার গড় পাসের হার কমেছে। গত ২০২১ সালে এইচএসসি পরীক্ষায় গড় পাসের হার ছিল ৯৫ দশমিক ২৬ শতাংশ। সেই হিসেবে এবার গড় পাসের হার কমেছে ৯ দশমিক ৩১ শতাংশীয় পয়েন্ট।

করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় গত ৬ নভেম্বর সারাদেশে স্বাভাবিক পরিবেশে শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা এবং শেষ হয় ২২ ডিসেম্বর। এবার ৫৭ দিনের মাথায় ফল প্রকাশ করা হলো।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ঢাকা বোর্ডে পাসের হার ৮৭. ৮০। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১ জন। রাজশাহী বোর্ডে পাসের হার ৮১.৫৯। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন। কুমিল্লা বোর্ডে পাসের হার ৯০.৭ এবং জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ জন। যশোর বোর্ডে পাসের হার ৮৩.৯ এবং জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৭০৬ জন। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮০ দশমিক ৫ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন। বরিশাল বোর্ডে পাসের হার ৮৬. ৯৫ এবং জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ৩৮৬ জন। সিলেট বোর্ডে পাসের হার ৮১.৪ এবং পাসের হার ৪ হাজার ৮৭১ জন। দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৯.০৬ এবং জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০ জন। ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৭৭.০৩ এবং জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ১৭৯ জন।

মাদরাসা বোর্ডে পাসের হার ৯২.৫৬। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৪২৩ জন। কারিগরি বোর্ডে পাসের হার ৯৪.৪১ এবং এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ১০৪ জন।

এ বছর ১২ লাখ ৩ হাজার ৪০৭ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৯৬ ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ ছাত্রী। সারা দেশে ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা নেওয়া হয়। মোট ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৮২ হাজার ১৮৩ এবং ছাত্রী ৫ লাখ ৩ হাজার ৫৩০। মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের বিপরীতে ৪৪৮টি কেন্দ্র মোট পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এর মধ্যে ৫১ হাজার ৬৯৫ ছাত্র এবং ৪৩ হাজার ৬৮ ছাত্রী।

এ ছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২২ হাজার ৯৩১। এর মধ্যে ৮৮ হাজার ৯১৮ ছাত্র এবং ৩৪ হাজার ১৩ জন ছাত্রী।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

আলিমের ফল পেতে ALIM লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

কারিগরি বোর্ডের ক্ষেত্রে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

মন্তব্য করুন

Your email address will not be published.