রজতজয়ন্তীর উচ্ছ্বাসে মাতলো লোহাগাড়া এসআই চৌধুরী স্কুলের আঙিনা

তাদের কেউ চিকিৎসক। কেউ বা নামকরা আইনজীবী কিংবা প্রকৌশলী। কেউ কেউ হয়েছেন উদ্যোক্তা। একসময় যে স্কুল মাঠে ধুলো উড়িয়ে বন্ধুদের সঙ্গে মিতালী হতো তাদের, সে মাঠে এসে হাজির সবাই। প্রিয় আঙিনায় আরেকবার মাতলো সবাই সেই শৈশবের আনন্দে। দিনভর চোখে চোখে ছিল তাদের রাজ্যের উচ্ছ্বাস, মুখে কেবলই হাসি। আড্ডা-গল্পে একাকার সবাই মেতেছিল একই সামিয়ানার নিচে।

রোববার (৫ মার্চ) চট্টগ্রামের লোহাগাড়ার পদুয়ায় শামসুল ইসলাম চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয়ের রজত জয়ন্তী উৎসবের চিত্র ছিল এমনই।

সন্ধ্যা নামতেই আকাশ আলোকিত করে জ্বলে উঠছিল একের পর এক আতশবাজি। মুগ্ধতা ছড়ানো আতশবাজির আয়োজন শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান চলে ঘণ্টব্যাপী। এতে অংশ নেয় বিদ্যালয়ের নিজস্ব সাংস্কৃতিক দল। এরপর অতিথি শিল্পীরা নাচে-গানে মাতিয়ে রাখে উৎসব মঞ্চ। মঞ্চের পেছনে থাকা বিশাল ডিজিটাল স্ক্রিনে শোভা পাওয়া পুরো আয়োজনটি উপভোগ করছিল হাজারো উৎসুক উপস্থিতি।

আবার সামিয়ানার একপ্রান্তে বসে পিঠাপুলির আসরও। শত শত ছাত্রী, অভিভাবক ও শিক্ষকদের উপস্থিতিতে আয়োজনটি হয়ে উঠে প্রাণবন্ত।

এর আগে দুপুরে রজত জয়ন্তী উৎসব উপলক্ষে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয় বিদ্যালয় প্রাঙ্গণে। এতে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের ট্রাস্টি বোর্ড সদস্য ও কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সদ্য সাবেক কার্যনির্বাহী সদস্য রিজিয়া রেজা চৌধুরী।

এতে বিশেষ অতিথি ছিলেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য মাহফুজুল হক চৌধুরী। সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও সিকো গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাইফুল ইসলাম চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে রিজিয়া রেজা চৌধুরী বলেন, ‘দীর্ঘ দুই যুগের বেশি সময় ধরে সাতকানি-লোহাগাড়াসহ আশপাশের উপজেলা থেকে এই বিদ্যালয়ে ছাত্রীরা শিক্ষা অর্জন করে এই অঞ্চলকে আলোকিত করেছে। নারী শিক্ষার বিস্তারে এই অঞ্চলে শামসুল ইসলাম চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয় একটি অনন্য শিক্ষাপ্রতিষ্ঠান। এখানকার শিক্ষার্থীরা দেশ ও সমাজের বিভিন্ন স্তরে আজ প্রতিষ্ঠিত। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নারী উন্নয়নে যে স্বপ্ন দেখছেন, এই বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা সে স্বপ্ন বাস্তবায়নের জন্য যোগ্যতা অর্জন করতে সক্ষম হয়েছে। বর্তমান শিক্ষার্থীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজেদের মেধা ও যোগ্যতাকে শাণিত করবে বলে আমরা প্রত্যাশা করি।’

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন লোহাগাড়া ইউএনও শরীফুল্লাহ, এসিল্যান্ড শাহজাহান, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবির রাসেল, বীর মুক্তিযোদ্ধা মাওলানা সরওয়ার কামাল, লোহাগাড়া থানার ওসি আতিকুর রহমান, প্রতিষ্ঠাতা সদস্য মোদাসসের আহমেদ সিদ্দীকি, সুলতান সাঈদ হাসান চৌধুরী, পদুয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি এসএম জাবেদ করিম প্রমুখ।

মন্তব্য করুন

Your email address will not be published.