চবি’র ৬ ছাত্রের বিরুদ্ধে ছাত্রলীগ সভাপতির মামলা

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছয় ছাত্রের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে আদালতে মামলা দায়ের করেছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল। বিছানায় শুয়ে একই সংগঠনের দুই নেতাকে দিয়ে রুবেলের পা টেপানোর একটি ছবি ফেসবুকে ভাইরাল হওয়ার জেরে এ মামলা করেন তিনি।

সোমবার (২২ মে) চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ জহিরুল কবিরের আদালতে মামলাটি দায়ের করা হয়। আদালত মামলা গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন বলে রুবেলের আইনজীবী আসাদুজ্জামান খান জানিয়েছেন।

মামলায় যাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে, তারা হলেন- চবি’র ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের ছাত্র ফয়সাল বিন কামরুজ্জামান, রাজনীতি বিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ছাত্র মিজানুর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের ছাত্র নিয়াজ আবেদিন পাঠান, একই বর্ষের গণিত বিভাগের ছাত্র নাজমুল সামির, লোকপ্রশাসন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র মো. এনামুল হক এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৪-১৫ বর্ষের ছাত্র জিসান গাজী।

এছাড়া মামলায় ‘CU News – চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদ’ ও ‘Chittagong University News 24 চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদ ২৪’ নামে দু’টি ফেসবুক পেইজসহ আরও ২০-৩০ জনের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ আনা হয়েছে।

মামলার বাদী রেজাউল হক রুবেল ২০১৯ সালের ১৪ জুলাই থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। গত মার্চে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রুবেলের একটি ছবি ভাইরাল হয়। ছবিতে দেখা যায়, বিছানায় শুয়ে আছেন রুবেল। দুই পাশে বসে পা টিপছেন সংগঠনটির অপর দুই নেতা। গণমাধ্যমে প্রকাশিত তথ্যানুযায়ী, বিশ্ববিদ্যালয়ের শাহ আমানত হলের ৩১১ নম্বর কক্ষে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক শামীম আজাদ এবং উপ-ক্রীড়া সম্পাদক শফিউল ইসলাম সভাপতি রেজাউল হক রুবেলের পা টিপছিলেন।

মামলার আরজিতে রেজাউল হক রুবেল অভিযোগ করেছেন, তিনি অসুস্থ থাকা অবস্থায় ধারণকৃত ব্যক্তিগত স্থিরচিত্র মিথ্যা ও কুরুচিপূর্ণভবে তাকে সমাজের চোখে হেয় করতে গত ২০ মার্চ ফেসবুকে ছড়িয়ে দেওয়া হয়। আসামিরা প্রত্যেকে তাদের ফেসবুকের ওয়ালে ছবি শেয়ার করে বিভিন্ন কুরুচিপূর্ণ মন্তব্য করেন। দু’টি ফেসবুক পেইজের মাধ্যমেও সেগুলো ছড়ানো হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি হিসেবে মুক্তিযুদ্ধের পক্ষের প্রগতির চর্চার কারণে তাকে টার্গেট করে এমন অপপ্রচার চালানো হয়েছে বলে তিনি আরজিতে উল্লেখ করেন।

আইনজীবী আসাদুজ্জামান খান সারাবাংলাকে বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের ২৪, ২৫ ও ২৯ ধারায় মামলা দায়ের করা হয়েছে। আদালত পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন।’

মন্তব্য করুন

Your email address will not be published.