বঙ্গবন্ধুর ‍ম্যুরাল ভাংচুরের মামলায় গ্রেফতার ২৪

 

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালসহ বিভিন্ন স্থাপনা ভাংচুর ও যুবদল-ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের সংঘর্ষে নাশকতার দুই মামলায় বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং ছাত্রদলের ২৪ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে নগরীর দামপাড়ায় সিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) আ স ম মাহতাব উদ্দিন।

সংবাদ সম্মেলনে আ স ম মাহতাব উদ্দিন বলেন, ‘বিএনপির সমাবেশে মিছিল নিয়ে যাওয়ার পথে যুবদল-ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মীদের প্রথমে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে একই মিছিল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের স্থিরচিত্র সম্বলিত ট্যাম্পার্ড, গ্লাস, ম্যুরাল ভাঙচুরের ঘটনা ঘটে। এসব ঘটনায় কোতোয়ালী থানায় ৭৮ জন ও চকবাজার থানায় ৬০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২০০ থেকে ২৫০ জনের নামে মামলা দায়ের করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ঘটনার পরপরই নগরীর কোতোয়ালী, চকবাজার, বাকলিয়া ও চাঁন্দগাও এলাকায় পুলিশ ও মহানগর গোয়েন্দা বিভাগ অভিযান চালিয়ে ২৪ জনকে গ্রেফতার করে। সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে বাকি আসামিদেরও গ্রেফতার করা হবে।’

প্রসঙ্গত, বুধবার নগরীর কাজীর দেউড়ির মোড়ে বিএনপির তিন অঙ্গ সংগঠন যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে বিভাগীয় ‘তারুণ্যের সমাবেশ’ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সমাবেশে মিছিল নিয়ে যাওয়ার পথে যুবদল-ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে চট্টগ্রাম কলেজের ছাত্রলীগের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে।

একই মিছিল থেকে জামালখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালসহ অন্তত ৫০টি চিত্রকর্ম ভাংচুরের ঘটনা ঘটে। ভাংচুর চলাকালে জামালখান থেকে আসকার দিঘীর পাড় হয়ে কাজীর দেউড়িতে সমাবেশস্থলের আগ পর্যন্ত এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় দোকানপাট বন্ধ করে দেওয়া হয়। সড়কে যানবাহন চলাচলও বন্ধ হয়ে যায়।

 

মন্তব্য করুন

Your email address will not be published.